শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বার্সার ৫০ মিলিয়ন ইউরো 'নিয়ে গেল' অ্যাটলেটিকো

ক্রীড়া ডেস্ক
  ১৮ এপ্রিল ২০২৪, ০০:০০
বার্সার ৫০ মিলিয়ন ইউরো 'নিয়ে গেল' অ্যাটলেটিকো

গত কয়েক বছর ধরেই অর্থের টানাটানিতে সময় কাটাচ্ছে বার্সেলোনা। যার জন্য কাঙ্ক্ষিত খেলোয়াড় পাচ্ছে না দলটি। ছেড়ে দিতে হয়েছে ইতিহাসের সেরা তারকা লিওনেল মেসিকেও। সেখানে প্রায় 'তাদের পকেট থেকে' কমপক্ষে ৫০ মিলিয়ন ইউরো এক ঝটকায় নিয়ে গেল অ্যাটলেটিকো মাদ্রিদ। পিএসজির কাছে হেরে এই অর্থ খোয়ায় কাতালান ক্লাবটি।

আগামী বছরের ৩২ দলের ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিয়েছে অ্যাটলেটিকো। আর বার্সেলোনার এই হারে ক্লাব বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে তারা। প্রথমবারের মতো ৩২ ক্লাব নিয়ে এই আসর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। যেখানে ইউরোপ থেকে খেলবে ১২টি ক্লাব। একাদশ ক্লাব হিসেবে জায়গা করে নেয় অ্যাটলেটিকো।

তবে কোয়ার্টার ফাইনালের এই লড়াইয়ে জিততে পারলে টিকে থাকত বার্সেলোনার ক্লাব বিশ্বকাপে খেলার আশা। ফাইনালে উঠতে পারলেই মিলত টিকিট। বার্সার চেয়ে ৬ পয়েন্ট বেশি নিয়ে ক্লাব বিশ্বকাপে জায়গা করে নেয় দিয়েগো সিমিওনির দল।  

ইউরোপের ১২ দলের ১১টি ক্লাবই নিশ্চিত হয়ে গেছে। গত তিন আসরে চ্যাম্পিয়ন্স লিগ জেতা চেলসি, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির সঙ্গে র?্যাঙ্কিংয়ের হিসেবে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্তাস এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। দ্বাদশ দলের দৌড়ে আছে ইংলিশ ক্লাব আর্সেনাল ও অস্ট্রিয়ার ক্লাব সালজবার্গ। তবে এরজন্য চ্যাম্পিয়ন্স লিগ জিততে হবে আর্সেনালকে। তাই এগিয়ে রয়েছে সালজবার্গই।

ফিফার তরফ থেকে জানানো হয়েছে ৩২ দলের ক্লাব বিশ্বকাপের অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য অন্তত ৫০ থেকে ১০০ মিলিয়ন ইউরো পর্যন্ত প্রাইজমানি থাকতে পারে। সেই হিসেবে এই বিরাট অঙ্কের ক্ষতিতে পড়ল বার্স, যা এখন পকেটে ঢোকাল অ্যাটলেটিকো। অবশ্য বার্সার মতো ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, এসি মিলানের মতো বড় ক্লাবও এই তালিকায় রয়েছে।

ক্লাব বিশ্বকাপে লাতিন আমেরিকা থেকে জায়গা পাবে ছয়টি ক্লাব। ব্রাজিল থেকে ফ্ল্যামেঙ্গো, পালমেইরাস ও ফ্লুমিনেন্স জায়গা নিশ্চিত করেছে। আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিভার পেস্নট ও বোকা জুনিয়র্সও জায়গা পেতে পারে। এশিয়া থেকে জায়গা করে নিয়েছে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলাল ও জাপানের উরাওয়া রেড ডায়মন্ডস। আফ্রিকা থেকে সুযোগ মিলেছে মিসরের আল আহলি ও মরক্কোর ওয়াইদাদ কাসাবস্নাঙ্কার। ওশেনিয়া অঞ্চল থেকে খেলবে নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি। কনকাকাফ অঞ্চল থেকে মেক্সিকোর ক্লাব মন্টেরে ও লেওনের জায়গা নিশ্চিত হয়েছে। পেয়েছে যুক্তরাষ্ট্রের সিয়াটল সাউন্ডার্সও। ২০২৪ সালের কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল জয়ী ক্লাবের সঙ্গে আয়োজক দেশ যুক্তরাষ্ট্রের শিরোপাধারী দলও সুযোগ পাবে এই বিশ্বকাপে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে