মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

ওমানকে হারিয়ে ইংল্যান্ডের বিপদ বাড়াল স্কটল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক
  ১১ জুন ২০২৪, ০০:০০
ওমানকে হারিয়ে ইংল্যান্ডের বিপদ বাড়াল স্কটল্যান্ড

টি২০ বিশ্বকাপের সুপার সানডে'তে ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়াও আরেকটি ম্যাচ মাঠে গড়িয়েছিল। আর সেটা হচ্ছে ওমান ও স্কটল্যান্ড। গ্রম্নপ 'বি'-এর এই ম্যাচে ওমানকে সহজেই হারিয়েছে স্কটল্যান্ড। এই জয়ে টেবিলের শীর্ষে উঠে গেছে তারা। স্যার ভিভ রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ১৫০ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় ওমান। জবাবে ১৩.১ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় স্কটল্যান্ড।

বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল স্কটল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচটি। এরপর অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরেছে ইংলিশরা। অন্যদিকে ইংল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি ছাড়া দুটি ম্যাচ জিতে নিয়েছে স্কটল্যান্ড। এদিন ওমানকেও উড়িয়ে দিয়ে রানরেট বাড়িয়ে নিয়েছে দলটি। ফলে নিজেদের শেষ দুটি ম্যাচে জয়ের কোনো বিকল্পই রইল না ইংলিশদের জন্য।

সুপার এইটে উঠতে হলে শেষ দুটি ম্যাচে নামিবিয়া ও ওমানের বিপক্ষে বড় জয়ের কোনো বিকল্প নেই ইংল্যান্ডের। একটি পয়েন্ট হারালেও বিদায় নিতে হবে তাদের। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে হার এড়াতে পারলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে স্কটল্যান্ডের। এমনকি বড় হার এড়াতে পারলেও সুযোগ থাকবে তাদের। শেষ দুই ম্যাচের একটিতে জিতলেই সুপার এইটে উঠবে অজিরা।

প্রথমে ব্যাট করে প্রতীক আথাভালের ৪০ বলে ৫৪ এবং আয়ান খানের ৩৯ বলে অপরাজিত ৪১ রানের ওপর ভর করে নির্ধারিত ওভারে সাত উইকেটে ১৫০ রানের পুঁজি পায় ওমান। স্কটল্যান্ডের হয়ে এক বোলার বাদে সবাই উইকেটের দেখা পেয়েছেন। চার ওভারে ৪০ রানে দুই উইকেট নিয়েছেন সাফিয়ান শরীফ। ওয়াট, উইল, সোল এবং গ্রিভস একটি করে উইকেট পেয়েছেন।

১৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঝড়ো ব্যাটিং শুরু করে স্কটিশরা। ওপেনার জর্জ মুন্সি ২০ বলে ৪১ রান করেন। তবে স্কটল্যান্ডের জয়ের নায়ক ছিলেন ব্র্যান্ডন ম্যাকমুলেন। ৩১ বলে ৯ চার ও দুই ছক্কায় ৩১ বলে ৬১ রানে অপরাজিত থাকেন এই ব্যাটসম্যান। ম্যাচসেরার পুরস্কারও হাতে উঠেছে তার। এ ছাড়াও অধিনায়ক বেরিংটন সাত বলে ১৩ এবং ক্রস আট বলে খেলেছেন ১৫ রানের অপরাজিত ইনিংস। এতে সাত উইকেট এবং ৪১ বল হাতে রেখেই জয় পায় স্কটিশরা। ওমানের হয়ে একটি করে উইকেট পেয়েছেন বিলাল খান, আঁকিব ইলিয়াস এবং মেহরান খান।

তিন ম্যাচে দুই জয় এবং এক টাই করে গ্রম্নপ 'বি'-এর টেবিলে শীর্ষে রয়েছে স্কটল্যান্ড। দুই ম্যাচে দুই জয়ে টেবিলের দুইয়ে অস্ট্রেলিয়া। আর তিন ম্যাচে সবকটিতে হেরে টেবিলের তলানিতে ওমান। এই গ্রম্নপে রয়েছে ইংল্যান্ডও। যারা দুই ম্যাচে এক জয় ও এক টাই করে টেবিলের চারে অবস্থান করছে। স্কটল্যান্ডের জয়ে শেষ আটে ওঠাটা কঠিন হয়ে গেল বর্তমান চ্যাম্পিয়নদের।

সংক্ষিপ্ত স্কোর :

ওমান : ১৫০/৭, ২০ ওভার (আথাভালে ৫৪, আয়ান ৪১, শরিফ ২/৪০)।

স্কটল্যান্ড : ১৫৩/৩, ১৩.১ ওভার (ম্যাকমুলেন ৬১*, মুনসি ৪১, বিলাল ১/১২)।

ফল : স্কটল্যান্ড ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : ম্যাকমুলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে