বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

আফগানিস্তানের জয়ে কপাল পুড়ল নিউজিল্যান্ডের

ক্রীড়া প্রতিবেদক
  ১৫ জুন ২০২৪, ০০:০০
টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের মতো দলকে টপকে সুপার এইট নিশ্চিত করা মোটেও ছোটখাটো অর্জন নয়। এমন কিছুর পর আফগানিস্তান দলে সুখের বাতাবরণ ভর করাই স্বাভাবিক। সময়টা যে আফগান ক্রিকেটারদের দারুণ যাচ্ছে, সেটা তাদের কাজকর্মেই বোঝা যাচ্ছে। পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের পর ম্যাচসেরা ফজলহক ফারুকিকে নিয়ে অধিনায়ক রশিদ খানের উচ্ছ্বাস -ওয়েবসাইট

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের পর 'সি' গ্রম্নপ থেকে টি২০ বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে আফগানিস্তান। শুক্রবার 'সি' গ্রম্নপে নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তান ৭ উইকেটে হারিয়েছে পাপুয়া নিউগিনিকে। আফগানিস্তানের এই জয়ে এবারের বিশ্বকাপের গ্রম্নপ পর্ব থেকেই বিদায় নিলো নিউজিল্যান্ড। টি২০ বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো গ্রম্নপ পর্ব থেকে বাদ পড়তে হলো কিউইদের।

৩ ম্যাচে পূর্ণ ৬ করে পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দুটি স্থানে থেকে সুপার এইট নিশ্চিত করেছে যথাক্রমে- আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ২ ম্যাচে অংশে নিয়ে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে টেবিলের তলানিতে থেকে বিদায় নিলো নিউজিল্যান্ড। শেষ দুই ম্যাচ জিতে পূর্ণ ৪ পয়েন্ট পেলেও, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে টপকাতে পারবে না কিউইরা।

ওয়েস্ট ইন্ডিজের মাঠ ত্রিনিদাদে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তানের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৯.৫ ওভারে ৯৫ রানে অলআউট হয় পাপুয়া নিউগিনি। দলের পক্ষে উইকেটরক্ষক কিপলিন ডরিগো সর্বোচ্চ ২৭ রান করেন। এ ছাড়া আলেই নাও ১৩ ও টনি উরা ১১ রান করেন। অতিরিক্ত থেকে আসে ২৫ রান। আফগানিস্তানের ফজলহক ফারুকি ১৬ রানে ৩টি ও নাভন উল হক ৪ রানে ২ উইকেট নেন।

৯৬ রানের টার্গেটে খেলতে নেমে ২২ রানে ২ উইকেট হারায় আফগানিস্তান। রহমানুলস্নাহ গুরবাজ ১১ ও ইব্রাহিম জাদরান খালি হাতে ফিরেন। এরপর তৃতীয় উইকেটে আজমতুলস্নাহ ওমরজাইকে নিয়ে ৩৩ এবং চতুর্থ উইকেটে মোহাম্মদ নবিকে নিয়ে ৩৯ বলে অবিচ্ছিন্ন ৪৬ রান যোগ করে ২৯ বল বাকী রেখে দলের জয় নিশ্চিত করে সুপার এইটে আফগানদের নাম লেখান গুলবাদিন নাইব। ওমরজাই ১৩ রানে ফিরলেও, ৪টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪৯ রান করেন নাইব। ২৩ বলে ১৬ রানে অপরাজিত থাকেন নবি। ম্যাচসেরার পুরস্কার জিতেন ফারুকি।

সংক্ষিপ্ত স্কোর :

পাপুয়া নিউগিনি : ৯৫/১০, ১৯.৫ ওভার (ডরিগো ২৭, নাও ১৩, ফারুকি ৩/১৬)।

আফগানিস্তান : ১০১/৩, ১৫.১ ওভার (নাইব ৪৯*, নবি ১৬*, কামিয়া ১/১৬)।

ফল : আফগানিস্তান ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা :ফজলহক ফারুকি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে