বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বাজারে ক্রেতা কম, অনেক দোকান বন্ধ

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
বাজারে ক্রেতা কম, অনেক দোকান বন্ধ

আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ, সেজন্য এদিন সাধারণ ছুটি। এর আগের দু'দিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় একসঙ্গে তিন দিনের ছুটিতে আছে দেশ। সব মিলিয়ে একটা ছুটির আমেজ চলছে। আবার শনিবার ছিল বিএনপির ডাকা হরতালের প্রথম দিন। এতে ফাঁকা হয়ে যায় রাস্তাঘাট। এর প্রভাব রাজধানীর বাজারগুলোতে পড়ে। তাই বাজারে ক্রেতা কম ছিল। অনেক দোকান বন্ধ দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরাও অনেকে ছুটিতে গ্রামে গেছেন। তাতে রাজধানীর অনেক বাজার, বিপণি বিতান ও দোকানপাট বন্ধ। কিছু দোকান খোলা থাকলেও ক্রেতা তেমন ছিল না। তাই বিক্রেতারা অলস সময় পার করেছেন।

শনিবার রাজধানীর রামপুরা, মালিবাগ, সেগুনবাগিচা বাজার ঘুরে দেখা যায়, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে মুদি দোকানের অনেকগুলো খোলেনি। মাছ-মাংস ও ডিমের অনেক দোকানও বন্ধ। কিছু কিছু দোকান খোলা থাকলেও সরবরাহ ও চাহিদা খুবই কম।

এছাড়া রাজধানীর রাস্তাঘাট ফাঁকা থাকায় ফুটপাতের দোকানগুলোও বেশিরভাগ বসেনি। পাড়া-মহলস্নায় ফেরি করে পণ্য বিক্রি করা মানুষের সংখ্যাও কম।

সেগুনবাগিচা বাজারে সবজি বিক্রেতা আনিস বলেন, 'লোক নেই একদম। ফাঁকা বসে আছি। মাঝে মধ্যে দু-একজন ক্রেতা আসছেন। বেচা-বিক্রি খারাপ।'

রামপুরা বাজারের বিক্রেতা শরিফউদ্দিন বলেন, অনেকে ভয়ে বের হচ্ছে না। কারণ রাস্তাঘাটে যানবাহনে আগুন দিচ্ছে। আবার অনেক মানুষ টানা ছুটি পেয়ে গ্রামে চলে গেছে। কেউ কেউ ভোট দিতে গেছে।

মালিবাগে 'মা ব্রয়লার হাউসে'র খালেক উদ্দিন বলেন, বাজারে ক্রেতা না থাকায় সকাল থেকে ছয় হাজার টাকার মুরগি বিক্রি করেছি। স্বাভাবিক সময়ে প্রতিদিন ২৫-৩০ হাজার টাকার মুরগি বিক্রি হয়।

তিনি বলেন, খুব সকালে দোকান খুললেও ক্রেতার অভাবে তেমন বেচাকেনা হয়নি। দুপুর নাগাদও ক্রেতা হয়নি। রোববার আরও ফাঁকা যাবে। বন্ধ রাখব ভাবছি।'

রাজধানীর ওই তিনটি বাজার ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ছুটিতে যারা বাড়ি যাননি, তারাই মূলত দোকান খুলেছেন। যেসব দোকান বন্ধ তাদের অনেকে গ্রামে গেছে ভোটের জন্য। আবার অনেকে বিক্রি না থাকায় দোকান খুলছেন না।

পাইকারি বিক্রেতা আবু জাফর বলেন, ভোটে কি হয় সে নিয়ে অনেকের শঙ্কা।

তাই যেন এ ছুটিতে বাড়ি থেকে বের হতে না হয়, সেজন্য আগে কেনাকাটা করে রেখেছে। অনেকে ভয়েও বাজারে আসছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে