মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের প্রাকৃতিক গ্যাস রপ্তানি নিম্নমুখী

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
যুক্তরাষ্ট্রের প্রাকৃতিক গ্যাস রপ্তানি নিম্নমুখী

যুক্তরাষ্ট্রের প্রাকৃতিক গ্যাস রফতানি উলেস্নখযোগ্য হারে কমেছে। তুষারপাতসহ তীব্র শীতের কারণে দেশটির সার্বিক কার্যক্রম অনেকটাই স্থবির হয়ে পড়েছে। শৈত্যপ্রবাহের কারণে খনিগুলো থেকেও গ্যাস উত্তোলন করা যাচ্ছে না।

বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত খবরে বলা হয়, প্রাকৃতিক গ্যাস রপ্তানি কমলেও শিল্প-কারখানা থেকে গৃহস্থালি পর্যায়ে চাহিদা ঊর্ধ্বমুখী রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে প্রাকৃতিক গ্যাস ও বিদু্যতের দাম কয়েক বছরের সর্বোচ্চে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে তাপমাত্রা উলেস্নখযোগ্য হারে কমেছে। ফলে প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমাঞ্চল ও অন্যত্র বিদু্যতের সংকটও বাড়ছে। এছাড়া রাজনৈতিক প্রচারণা থেকে শুরু করে খেলাধুলা এমনকি ভ্রমণও বাধাগ্রস্ত হচ্ছে। বিশ্লেষকরা রেকর্ড গ্যাস চাহিদার পূর্বাভাস সংশোধন করেছেন। তবে গ্যাস ব্যবহারের বিষয়ে তাদের অভিমত পরিবর্তন করেছেন। কেননা মার্টিন লুথার কিং জুনিয়র দিবসে অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সরকারি অফিস বন্ধ থাকবে।

তীব্র শৈত্যপ্রবাহ ও উচ্চ চাহিদার কারণে সৌরবিদু্যৎ প্রকল্পে উৎপাদন বন্ধ। এ কারণে চলতি সপ্তাহে বিদু্যৎ সংরক্ষণ করার জন্য সাধারণ অধিবাসী ও ব্যবসাপ্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে টেক্সাসের ইলেকট্রিক রিলায়েবিলিটি কাউন্সিল (ইআরসিওটি)। উৎপাদন স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিদু্যৎ সংরক্ষণের এ আহ্বান জানানো হয়েছে।

সংস্থাটি বলছে, টেক্সাসের বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বিদু্যৎ সংরক্ষণের কথা বলা হলেও জরুরি কাজগুলো এর আওতার বাইরে ছিল। এর পরিপ্রেক্ষিতে ইআরসিওটি জানায়, চলতি সপ্তাহে বিদু্যতের চাহিদা গত গ্রীষ্মের রেকর্ড ছাড়িয়ে যাবে। ২০২১ সালের ফেব্রম্নয়ারিতে শীতকালীন ঝড় উরির কারণে টেক্সাসসহ অন্যান্য রাজ্যে বেশ কয়েক দিন বিদু্যৎ, পানি ও গ্যাস সংযোগ ছিল না। এ সময় ২০০-এর বেশি মানুষ প্রাণ হারায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে