সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী

চলতি বছরের প্রথম দুই মাসে ২০২৩ সালের একই সময়ের তুলনায় জ্বালানি তেলের আমদানি বেড়েছে। তবে আগের মাসের তুলনায় আমদানির পরিমাণ কম ছিল
অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম আবার কমেছে। চীনের বাজারে জ্বালানিটির চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে আসার বিষয়টি এই দাম কমার পেছনে প্রভাবক হিসেবে কাজ করেছে। খবর রয়টার্স।

আইসিই ফিউচারস ইউরোপে সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম আগের দিনের তুলনায় দশমিক ২ শতাংশ বা ১২ সেন্ট কমেছে। প্রতি ব্যারেল তা কেনাবেচা হয় ৮১ ডলার ৯৬ সেন্টে। অন্যদিকে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডবিস্নউটিআই) দাম ২১ সেন্ট বা দশমিক ২ শতাংশ কমে প্রতি ব্যারেল কেনাবেচা হয়েছে ৭৭ ডলার ৮০ সেন্টে।

উভয় বাজার আদর্শ জ্বালানি তেলের দর গত সপ্তাহে কমেছে। ব্রেন্ট ১ দশমিক ৮ ও ডবিস্নউটিআই ২ দশমিক ৫ শতাংশ কমেছে।

আগামী বছরগুলোয় চীনে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে আসবে বলে আগেই জানিয়েছে দেশটির রাষ্ট্র মালিকানাধীন জ্বালানি তেল ও গ্যাস করপোরেশন সিএনপিসি। বিশ্বের শীর্ষ ব্যবহারকারী হওয়ায় চীনের চাহিদা কমার বিষয়টি অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারকে নিম্নমুখী চাপের মুখে ফেলতে পারে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা।

চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশনের গবেষণা ইউনিটের পর্যবেক্ষণ অনুযায়ী, আগামী বছরগুলোয় গাড়ি শিল্পে পেট্রোল-ডিজেলচালিত গাড়ির বাজার অনেকটাই দখলে নেবে বিদু্যৎ চালিত বাহন। ফলে এই খাতে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা ব্যাপক মাত্রায় কমতে পারে। পাশাপাশি পরিবহণ খাতে জ্বালানি তেলের বদলে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) ব্যবহার বৃদ্ধিও চাহিদায় নেতিবাচক প্রভাব ফেলবে।

সিএনপিসির ইকোনমিক অ্যান্ড টেকনোলজি রিসার্চের প্রেসিডেন্ট লু রুকওয়ান বলেন, 'বিদু্যৎ চালিত গাড়ি বিক্রি এবং এলএনজি-চালিত ট্রাকের ব্যবহার চীনে ডিজেল ও গ্যাসোলিনের চাহিদা ১০-১২ শতাংশ কমাতে পারে। মোট জ্বালানি তেলের চাহিদা বাড়বে। তবে এই প্রবৃদ্ধির গতি থাকবে মন্থর।'

নিশান সিকিউরিটিজের একটি ইউনিট এনএস ট্রেডিংয়ের প্রেসিডেন্ট হিরোইউকি কিকুকাওয়া বলেন, '?চীনে চাহিদা দুর্বল হয়ে ওঠার বিষয়টি এখন বাজারে ওপেক পস্নাসের সরবরাহ হ্রাসের চেয়েও বড় খবর হয়ে উঠেছে। আবার যুক্তরাষ্ট্রের কর্মসংস্থানের গতিপ্রকৃতি নিয়ে মিশ্র প্রবণতার খবরেও অনেক ব্যবসায়ী বাজার সংশোধনে মনোযোগী হয়ে উঠেছেন। তবে পণ্যটির বাজারদরের এই নিম্নমুখিতায় লাগাম টেনে ধরতে পারে ভূরাজনীতির বর্ধিত ঝুঁকি। এরই মধ্যে হামাস-ইসরাইল যুদ্ধবিরতিতে না পৌঁছা এবং সঙ্গে রাশিয়ার সংঘাত আরও বড় হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে।'

গত সপ্তাহের তথ্যে দেখা গেছে, ফেব্রম্নয়ারিতে যুক্তরাষ্ট্রে চাকরির বাজার প্রসারিত হয়েছে। তবে বেকারত্বের হার বৃদ্ধি ও মজুরি বাড়ায় ফেডারেল রিজার্ভ সুদহার অপরিবর্তিত রেখেছে।

এদিকে গত সপ্তাহে চীন ২০২৪ সালে প্রায় ৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য নির্ধারণ করার ঘোষণা দিয়েছে। যদিও অনেক বিশ্লেষক মনে করছেন, এটি একটি উচ্চাভিলাষী লক্ষ্য, যা অর্জন করা সহজ হবে না।

সাম্প্রতিক তথ্য বলছে, চলতি বছরের প্রথম দুই মাসে (জানুয়ারি-ফেব্রম্নয়ারি) ২০২৩ সালের একই সময়ের তুলনায় জ্বালানি তেলের আমদানি বেড়েছে। তবে আগের মাসের তুলনায় আমদানির পরিমাণ কম ছিল। এতে বিশ্বের বৃহত্তম অপরিশোধিত জ্বালানি তেল আমদানিকারক দেশটির স্বল্প ক্রয় প্রবণতা অব্যাহত।

বিশ্লেষকরা জানান, চীনে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে পড়লে বৈশ্বিক চাহিদাও কমতে পারে। ফলে জ্বালানিটির দাম নিম্নমুখী চাপে পড়বে। এ পরিস্থিতি দেখা দিলে ওপেক পস্নাস উত্তোলন আরও কমানোর সিদ্ধান্ত নিতে পারে। এরই আগে আগামী দ্বিতীয় প্রান্তিক থেকে দৈনিক ২২ লাখ ব্যারেল জ্বালানি তেল উত্তোলন কমানোর সিদ্ধান্তে একমত হয়েছে জোটটির সদস্যরা। চলতি মাসের শুরুর দিকেই এমন সিদ্ধান্ত জানায় ওপেক পস্নাস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে