রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অপার সৌন্দর্যের নীলা ভূমি লামার রুপসী পাড়া 

মোঃ হাসান, লামা প্রতিনিধি
  ০৯ জানুয়ারি ২০২৪, ১৩:২১

বান্দরবান জেলার প্রকৃতির সৌন্দর্যের নীলা ভূমি লামা উপজেলা। লামা উপজেলার প্রাকৃতিক সৌন্দর্যের সবচেয়ে সুন্দর জায়গা রূপসীপাড়া ইউনিয়ন। শুধু নামেই রূপসীপাড়া নয়,প্রকৃতির সৌন্দর্যের নীলা ভূমি ও বলা যায় এই ইউনিয়নকে । লামা উপজেলা শহর হতে ৯ কিলোমিটার পূর্ব অবস্থিত ইউনিয়নের একমাত্র বাজার( রুপসী পাড়া বাজার)।যে কোন গাড়িতে করে যাওয়ার সুযোগ রয়েছে।

লামা খালের সৌন্দর্য দেখতে রূপসীপাড়া বাজার হতে ছোট ছোট মেশিন চালিত নৌকা সহ শীত মৌসুমে মোটরসাইকেল করে যাওয়া যায় খুব সহজেই। রুপসী পাড়ায় রয়েছে "লামা খালের মাছকুম" রুপসী পাড়া বাজার থেকে লামা খালের মাছকুম যাওয়ার আগেই ১২ কিলোমিটার পূর্বে নাইক্ষ্যংমুখ বাজার ও চুমপুং হেডম্যান পাড়া পড়বে নৌকায় যাওয়ার সুযোগ রয়েছে। তবে শুক্র মৌসুমে নদীতে পানি কমে গেলে মোটরসাইকেল করে যাওয়া যায়।

বাকি কিছু পথ হেঁটে যেতে হয়। অক্টোবর থেকে জানুয়ারী পর্যন্ত সময়টায় নদীতে পানি থাকার কারণে ভ্রমণে যাওয়ার ভালো সময়। অপরদিকে রূপসীপাড়া বাজার হতে মংপ্রু পাড়া পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তা মোটর সাইকেল বা জীপে যাওয়ার সুযোগ রয়েছে।

খালের দুই পাড়ে ছোট ছোট পাহাড়ি ও বাঙালীদের কয়েকটি গ্রাম দেখা গেল। লোকালয়, সবুজ ধানক্ষেত, ফসলের মাঠ আর কাছাকাছি আবছা পাহাড়। অসংখ্য পাখির দেখা মিলে। অনেক বাঙালী জীবন ও জীবিকার কারণে পাহাড়ে বসবাস করতে শুরু করেছে। যতই পাহাড়ের গভীরে যাওয়া হবে ততই মার্মা, গ্রে ও ত্রিপুরা সম্প্রদায়ের লোকজনের দেখা মিলবে।

চুমপুং মুরুং হেডম্যান পাড়ার পাশেই রয়েছে আরেকটি সুন্দর স্থান। যার নাম গোদা ঝিরি মাছকুম ও ঝর্ণা। লামা খালের মাছকুমের মত প্রাকৃতিক দৃশ্যের দেখা মিলবে এখানে। গোদাঝিরি মাছকুমের উপরে রয়েছে সুন্দর গোদাঝিরি ঝর্ণা। এই ঝর্ণাটা দৃষ্টিনন্দন এবং বেশ প্রশস্ত কিন্তু পানির গতিবেগ কম।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে