বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ময়মনসিংহের ৪ জেলা থেকে ঢাকাগামী বাস বন্ধের ঘোষণা

​ ময়মনসিংহ প্রতিনিধি
  ১৫ জানুয়ারি ২০২২, ২০:৫৯

ময়মনসিংহ বিভাগের চার জেলা থেকে ঢাকার উদ্দেশে কোনো বাস রোববার (১৬ জানুয়ারি) থেকে চলবে না। গাজীপুরের সালনা থেকে টঙ্গী পর্যন্ত সড়ক উন্নয়ন কাজের স্লথ গতির কারণে ভোগান্তি ও আর্থিক ক্ষতি হচ্ছে দাবি করে এ সিদ্ধান্ত নিয়েছে পরিবহন মালিক সমিতি।

শনিবার সন্ধ্যায় ময়মনসিংহ বিভাগের সঙ্গে ঢাকার যোগাযোগ বন্ধ রাখার এই সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানান জেলা মোটর মালিক সমিতির সভাপতি মো. মমতাজ উদ্দিন মন্তা।

গাজীপুরের সালনা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা ময়মনসিংহ মহাসড়কে স্লথ গতির উন্নয়ন কর্মকাণ্ডের ফলে সৃষ্ট জনদুর্ভোগ নিরসনে অবিলম্বে দৃশ্যমান উদ্যোগ গ্রহণের দাবিতে গত ২ জানুয়ারি ময়মনসিংহ প্রেসকাবে সংবাদ সম্মেলন করে দ্য চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতি। ওই দিন ১৫ জানুয়ারি পর্যন্ত সময় বেধে দিয়ে সড়কটি উপযোগী করে না দিলে ঢাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। কিন্তু বেধে দেওয়া সময়ের মধ্যেও দৃশ্যত উন্নতি না হওয়ায় রোববার থেকে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা থেকে ঢাকার সঙ্গে যোগাযোগ বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

জেলা মোটর মালিক সমিতির সভাপতি মো. মমতাজ উদ্দিন মন্তা বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের প্রতি মিনিটে ৭টি যাত্রিবাহী গাড়ি বিভিন্ন রোড থেকে গাজীপুর হয়ে ঢাকা অভিমুখে চলাচল করে। হিসেব অনুযায়ী ঘণ্টায় যাতায়াত করছে ৪২০টি গাড়ি। ২৪ ঘন্টায় চলাচল করছে দশ হাজার ৮০টি গাড়ি। রাস্তা খারাপের কারণে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত জ্বালানি খরচ হয় ২০ লিটার বেশি। হিসেব অনুযায়ী ২৪ ঘন্টায় ১০ হাজার ৮০ গাড়িতে ২ লাখ এক হাজার ৬০০ লিটার তেল লাগে। যার অর্থমূল্য এক কোটি ৬১ লাখ ২৮ হাজার টাকা। প্রতিদিন মালিকদের তেল বাবদ নষ্ট হচ্ছে এই টাকা। দিন দিন পরিবহন শিল্পের এই অতিরিক্ত খরচে মালিকরা তাদের গাড়ির কিস্তিসহ মেরামত যন্ত্রাংশ, টায়ার কোনটাই পরিচালনা করতে পারবে না। গাজীপুর-ঢাকার রাস্তার বেহাল অবস্থার কারণে আমদানী-রপ্তানিসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কাঁচামাল বহনে ব্যাপক বাধা সৃষ্টি হচ্ছে। শিল্প প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি ও দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতিও রোধ করা যাচ্ছে না। তাই পরিবহন শিল্পসহ সকল ব্যবসায়ীমহলের স্বার্থ রক্ষার লক্ষ্যে ১৬ জানুয়ারি থেকে তারা ঢাকার সঙ্গে সড়ক পথের যোগযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে গত ২ জানুয়ারি সংবাদ সম্মেলনে জেলা মোটর মালিক সমিতির সভাপতি মো. মমতাজ উদ্দিন মন্তা লিখিত বক্তব্যে জানিয়েছিলেন- ময়মনসিংহ থেকে গাজীপুর পর্যন্ত ১ ঘণ্টা ১৫ মিনিট সময়ে গেলেও, গাজীপুর থেকে মহাখালী যেতে সময় লাগছে ৩ থেকে ৫ ঘণ্টার মতো। এক্সপ্রেসওয়ের কাজও যেমন ধীর গতিতে এগুচ্ছে, তেমনি গাড়ি চলাচলের রাস্তাও বিভিন্ন খানা-খন্দে ভরা।

তিনি আরও জানিয়েছিলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের প্রতি মিনিটে ৭টি যাত্রিবাহী গাড়ি বিভিন্ন রোড থেকে গাজীপুর হয়ে ঢাকা অভিমুখে চলাচল করছে। হিসেব অনুযায়ী ঘণ্টায় যাতায়াত করছে ৪২০টি গাড়ি। ২৪ ঘণ্টায় চলাচল করছে দশ হাজার ৮০টি গাড়ি। বিভিন্ন যানজট রাস্তা খারাপের কারণে স্বাভাবিকের চেয়ে তেল লাগে ২০ লিটার বেশি। হিসেব অনুযায়ী ২৪ ঘণ্টায় ১০ হাজার ৮০ গাড়িতে ২ লাখ এক হাজার ৬০০ লিটার তেল লাগে। যার অর্থমূল্য এক কোটি ৬১ লাখ ২৮ হাজার টাকা। প্রতিদিন মালিকদের তেল বাবদ নষ্ট হচ্ছে ওই টাকা।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে