বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শেরপুরে তরুনদের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রশিক্ষন সমাপনী

শেরপুর জেলা প্রতিনিধি
  ০১ জুন ২০২৩, ১৮:০০

শেরপুরে “ইয়্যুথ ফর চেঞ্জ” শিরোনামে তরুণদের নিয়ে গণতন্ত্র চর্চা ও নাগরিক সক্ষমতা উন্নয়ন বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

জাগো ফাউন্ডেশনের ইয়্যুথ প্লাটফর্ম ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) শেরপুর জেলা শাখার আয়োজনে ৩১ মে বুধবার বিকেলে শহরের সুলতান চাইনিজ রেস্টুরেন্ট মিলনায়তনে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন প্রধান অতিথি পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম শেরপুর ।

ভিবিডি শেরপুর জেলার সভাপতি ইমরান হাসান রাব্বীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুনাক সভানেত্রী সানজিদা হক মৌ।

প্রশিক্ষণের প্রথম দিন (মঙ্গলবার) তারুণ্যের গণতন্ত্র চর্চা, নির্বাচন প্রক্রিয়া ও জনপ্রতিনিধি নির্বাচন বিষয়ক সেশন পরিচালনা করেন সিদরাতুল সাফায়েত ডেনিয়েল ও রাফিদ আরিয়ান এবং রাষ্ট্র পরিচালনায় তরুণদের গণতন্ত্র চর্চা বিষয়ক সেশন পরিচালনা করেন জনউদ্যোগের আহবায়ক আবুল কালাম আজাদ।

বুধবার সমাপনী দিনে রাষ্ট্রের প্রতি সুনাগরিকের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক সেশন পরিচালনা করেন শেরপুর সরকারি কলেজের রাষ্ট্র বিজ্ঞানের বিভাগীয় প্রধান শিব শংকর কারুয়া, রাষ্ট্র পরিচালনায় নারী ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীর ভূমিকা বিষয়ক সেশন পরিচালনা করেন পুনাক শেরপুরের সভানেত্রী সানজিদা হক মৌ এবং মুক্তিযুদ্ধে তারুণ্যের ভূমিকা ও নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধুর গুণাবলী শীর্ষক সেশন পরিচালনা করেন শেরপুরের পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম।

এছাড়া ভলান্টিয়ার ফর বাংলাদেশ শেরপুরের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করেন সংগঠনটির সাবেক সভাপতি ও এলামনাই সদস্য নাঈমুর রহমান তালুকদার, সংগঠনের ভবিষ্যত পরিকল্পনা ও বর্তমান বোর্ডের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন সহ-সভাপতি আনিকা তাসফিয়া এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তারুণ্যের ভূমিকা ও অনলাইন প্লাটফর্মের গুরুত্ব শীর্ষক সেশন পরিচালনা করেন সংগঠনটির সভাপতি ইমরান হাসান রাব্বী।

সমাপণী দিনে প্রশিক্ষণার্থীদের পাঁচটি গ্রুপ থেকে দলনেতা নির্বাচন প্রক্রিয়া ও প্রতিটি দল থেকে একটি করে প্রকল্প উপস্থাপন ও বাজেট প্রণয়ন করা হয়।

প্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে সংগঠনটির সাবেক সহ-সভাপতি মশিউর রহমান তালুকদার, সাধারণ সম্পাদক মহিবুল আলম রাব্বী, ডিবিসি নিউজের প্রতিনিধি এসএম জুবায়ের, নিউজ ২৪ এর প্রতিনিধি জুবাইদুল ইসলাম, জাগো ফাউন্ডেশনের ইয়্যুথ ডেভেলপমেন্ট প্রজেক্টের ময়মনসিংহ বিভাগীয় কো-অর্ডিনেটর জয়দ্বীপ প্রমুখ উপস্থিত ছিলেন।

দুদিনব্যাপী প্রশিক্ষণে সংগঠনটির ১৫ জন কমিটি ও বোর্ড মেম্বার এবং স্থানীয় বিভিন্ন কমিউনিটির ১৫ জন সদস্যসহ মোট ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে