মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

কেরানীগঞ্জে ওয়াশিং ও ডায়িং কারাখানায় ভ্রাম্যমাণ আদালতে অভিযান, জেল-জরিমানা

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ০১ জুন ২০২৩, ১৮:২৭
কেরানীগঞ্জে ওয়াশিং ও ডায়িং কারাখানায় ভ্রাম্যমাণ আদালতে অভিযান, জেল-জরিমানা

ছিল না দূষণ রোধের কোনো ব্যবস্থা। নেই পরিবেশগত ছাড়পত্র। তবু দিনের পর দিন পরিচালিত হচ্ছিল রাজধানীর কেরানীগঞ্জে ওয়াশিং ও ডায়িং কারখানা। এর ফলে শুধু আশপাশের এলাকাই নয় দূষিত হচ্ছিল বুড়িগঙ্গা নদী। সতর্ক করে নোটিশ করার পরও এসব প্রতিষ্ঠান দূষণ রোধে ব্যবস্থা তো নেয়নি, অনুমোদন নেয়ার প্রয়োজন বোধও করেনি। এমন পরিস্থিতিতে ভ্রাম্যমাণ আদালতে অভিযান চালিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফয়সল বিন করিম।

কারখানাগুলো হল- এসবি ওয়াশিং, মক্কা মদিনা এমব্রয়ডারি, মেসার্স রিমা ওয়াশিং, তাকওয়া কম্পিউটার এন্ড এমব্রয়ডারি, তাকওয়া ওয়াশিং এবং নামবিহীন আরও দুটি কারখানাকে সর্তক করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফয়সল বিন করিম বলেন, দীর্ঘদিন ধরে কেরানীগঞ্জ উপজেলা শুভাঢ্যা ও আগানগর এলাকার বিভিন্ন ধরনের ওয়াশিং ও ডায়িং কারখানা ইটিপি (দূষিত তরল বর্জ্য পরিশোধনের প্ল্যান্ট) নির্মাণ না করে উৎপাদন কার্যক্রম চালাচ্ছিল। ওয়াশিং কারখানাগুলোকে একাধিকবার নোটিশ করা হলেও তারা পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করেনি। পরিবেশগত ছাড়পত্রও গ্রহণ করেনি। এর ফলে এসব ওয়াশিং কারখানা থেকে সৃষ্ট তরল বর্জ্য ড্রেনের মাধ্যমে অপরিশোধিত অবস্থায়নির্গত হয়ে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষিত বুড়িগঙ্গা নদীকে ব্যাপকভাবে দূষিত করছিল। এ সময় এসবি ওয়াশিংয়ের মালিক মো. রানাকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাস, মেসার্স রিমা ওয়াশিংর মালিক খোরশেদ আলমকে ৩ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ২ মাস এবং শিল্প কলকারখানা স্থাপন আইনে মক্কা মদিনা এমব্রয়ডারির মালিক আজাদ হোসেন ৮০ হাজার জরিমানা অনাদায়ে ১ মাস ১৫ দিন, তাকওয়া কম্পিউটার এন্ড এমব্রয়ডারির মালিক আমিন উদ্দিন ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ৩ মাস বিনাশ্রমে কারাদণ্ড প্রদান করা হয়।

অভিযানে কেরানীগঞ্জ দক্ষিণ থানাপুলিশ সহযোগী করেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে