বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে দূর্নীতির অভিযোগে সংবাদ সম্মেলন 

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৪ জুন ২০২৩, ২১:৪৮
আপডেট  : ০৪ জুন ২০২৩, ২১:৫৪
চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে দূর্নীতির অভিযোগে সংবাদ সম্মেলন 

কক্সবাজারের চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শোভন দত্তের বিরুদ্ধে আদালত অবমাননা, দূর্নীতি, টেন্ডারে অনিয়ম, দায়িত্ব অবহেলায় রোগীর মৃত্যু, স্বজন প্রীতি, বকেয়া বিল পরিশোধসহ ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে তার বদলির দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে ।

রবিবার (৪ জুন) সকাল ১১ টার সময় চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ঠিকাদার আলহাজ্ব কছির উদ্দীন কছির তার নিজ অফিসে এ সংবাদ সম্মেলন করেন ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি জানান, চকরিয়া উপজেলার ৫০ শয্যার হাসপাতালে ভর্তিকৃত রোগীদের সরকারি নিয়ম মোতাবেক পথ্য বা খাদ্য সামগ্রী সরবরাহের জন্য গত ২০২০-২১ ও ২০২১-২০২২ অর্থবছরে ঠিকাদার নিয়োজিত হয়ে নিয়মিত রোগী ও করোনা রোগীদেরকে জীবন ঝুঁকি নিয়ে খাদ্য সামগ্রী সরবরাহ করেছেন তিনি। রোগীদের মাঝে খাদ্য সামগ্রী সরবরাহের প্রায় ২৫ লাখ টাকার বিল দীর্ঘদিন ধরে কতৃপক্ষ বকেয়া রেখে দেয়। যা পরিশোধ করা হয়নি। এ বকেয়া বিল চাইতে গেলে বরাদ্দ আনার কথা বলে তাঁর কাছ থেকে বেশ কয়েক বার মোটা অংকের টাকা আদায় করেন । এর পরেও বকেয়া বিল পরিশধ না করায় সে বাধ্য হয়ে প্রায় সাড়ে তিনমাস পূর্বে উচ্চ আদালতে বকেয়া বিল আদয়ে জন্য অভিযোগ দায়ের করেন । আদালত অভিযোগ আমলে নিয়ে (১১.১২.২০২২) তারিখ রোল জারি করেন এবং তিন মাসের মধ্যে দাবি নিষ্পত্তি করার জন্য কতৃপক্ষকে নির্দশনা প্রদান করেন ।

সংবাদ সন্মেলনে আরোও বলেন, হাসপাতালের এ কর্মকর্তা আদালতের নির্দেশনা অমান্য করে হয়রানি করার উদ্দেশ্যে আমার বকেয়া বিল পরিশোধ না করে চলতি অর্থবছরের শেষে গত মে মাসে ২০২২-২৩ অর্থবছরে পুনঃরায় নতুন টেন্ডার আহবান করেন।

এ সময় ১০ জন ঠিকাদার উক্ত টেন্ডারে সিডিউল ক্রয় করলেও ১১ মে সিডিউল দাখিলের শেষ সময়ে ৯ জন ঠিকাদারকে সুকৌশলে সিডিউল দাখিলে বাধা প্রদান করেন এবং তাঁর মনোনীত ঠিকাদারকে টেন্ডার সিডিউল দাখিলের সুযোগ সৃষ্টি করে দেয় এবং এ কর্মকর্তা মনোনীত ঠিকাদারের কাছ থেকে মোটা অংকের টাকার বিনিময়ে টেন্ডারের শর্তাবলি বঙ্গ করে ও নিয়মনীতি তোয়াক্কা না করে, উপস্থিত ঠিকাদারের সামনে টেনডার বক্স না খোলে এবং কমিটির অন্যান্য সদস্যদের পাশ কাটিয়ে মনগড়া ভাবে ঠিকাদার নির্বাচিত করেন। যা ৯ জন ঠিকাদার লিখিত ভাবে গত ১৬ মে কক্সবাজার সিভিল সার্জনের কাছে অভিযোগ দাখিল করেন।

তাছাড়া আদালতের আদেশ অমান্য করার অভিযোগ এনে হাইকোর্টে অভিযোগ দায়ের করি। যা আদালতে প্রক্রিয়াধিন রয়েছে বলে তিনি জানান।

কছির উদ্দীনের লিখিত অভিযোগে আরোও জানান, সরকারি নিয়ম মোতাবেক বছরের প্রথামার্ধে টেন্ডার আহবান করার নিয়ম থাকলেও তা না করে অর্থ বছরের শেষে ২০২২-২৩ অর্থ বছরের টেন্ডার আহবান করা হয়। চলতি জুন ক্লোজিং নামে সরকারি অর্থ লুটপাট করার মানসে পরিকল্পিত ভাবে তা করা হয়েছে এবং পছন্দের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আনজুমান ট্রেডিং এর মালিক থেকে মোটা অংকের টাকা নিয়ে এ ঠিকাদারী কাজ প্রদান করেন বলেও তিনি উল্লেখ করেন। অন্যদিকে, পৌরসভার ৮নং ওয়ার্ডের স্হায়ী বাসিন্দা মোঃ এমরানুল ইসলাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাক্তার শোভন দত্তসহ কয়েক জন নার্সদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলা, বিনা চিকিৎসায় রোগীর মৃত্যুসহ বিভিন্ন অনিয়ম ও দূর্নীতির অভিযোগ এনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ উর্ধতন কর্মকর্তা কাছে গত ১১ মে একটি লিখিত অভিযোগ দায়ের করেন ।

অভিযোগকারীর আপন বড় ভাই ফোরকানুল ইসলাম (৩৫) কে পেট ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি করলে তিন দিন ধরে বেডে রেখে দেয় এবং রোগী অবস্থা আশংকা জনক হলে গত ৭ মে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। পরে চিকিৎসাধীন অবস্থায় এ্যাপাডেসাইটিস ভার্ষ্ট হয়ে সে মারা যায় এবং সঠিক সময়ে চিকিৎসা না পাওয়ায় কারণে মৃত্যু হয়েছে এতে তার ভাই চিকিৎসার অবহেলায় মৃত্যু হয়েছে বলে তিনি দাবী করেন। এ ব্যাপারে চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শোভন দত্তের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ আসতে পারে, যেসব অভিযোগ করা হয়েছে তা আমলে নিয়ে কতৃপক্ষ যতাযত তদন্তসাপেক্ষে সত্যতা যাচাই করে ব্যাবস্থা নিবেন। তদন্তে অভিযোগুলো সত্য প্রমানিত হলে কতৃপক্ষ যা সিদ্ধান্ত দিবেন তা আমি শ্রদ্ধার সাথে গ্রহন করব বলেও জানান তিনি ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে