রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তালতলীতে নদী-খাল রক্ষায় দখল ও দূষণমুক্ত রাখার দাবি

তালতলী (বরগুনা) বরগুনা
  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৬
তালতলীতে নদী-খাল রক্ষায় দখল ও দূষণমুক্ত রাখার দাবি

"নদী একটি জীবন্ত সত্তা আসুন এর অধিকার নিশ্চিত করি" এ স্লোগানকে সামনে রেখে বরগুনার তালতলীতে নদী-খাল রক্ষায় সচেতনতা বাড়ানো ও দখল মুক্ত রাখার দাবি জানিয়ে পালিত হয়েছে বিশ্ব নদী দিবস।

রবিবার(২৪ সেপ্টেম্বর) বেলা ১১ টার দিকে উপজেলার শুভ সন্ধ্যা সমুদ্র সৈকতে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর তালতলী উপজেলার সমন্বয়ক আরিফ রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিশানবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান ড. কামরুজ্জামান বাচ্চু। বিশেষ অতিথি বক্তব্য দেন,ইউপি প্যানেল চেয়ারম্যান রফিকুল ইসলাম,সমাজ সেবক জাহাঙ্গীর,সাংবাদিক সোহেল রানা প্রমূখ।

এ সময় বক্ত বক্তারা বলেন, শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত রক্ষায় সাধারণ মানুষের ভেতরে সচেতনতা বাড়াতে হবে। এছাড়া তালতলী সদর বাজারে বগীরদোনা খাল দখল করে ভরাটের ফলে খালের অধিকাংশ সংকুচিত হয়েছে। খালের স্বাভাবিক প্রবাহ ব্যাহত হচ্ছে। দ্রুত খালটি দখল মুক্ত করে স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার দাবী জানান।

এছাড়াও এই খালে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ময়লা ফেলা হচ্ছে সেই ময়লা পায়রা নদীতে যাচ্ছে। এই খালটি বেশির ভাগই ময়লা পলিথিন এবং টয়লেটের বজর্য ফেলা হচ্ছে। ড্রেনের ময়লা পানি গিয়ে মিশছে নদীতে। এসব কারণে এক দিকে যেমন কমছে নদীর প্রশস্ততা,সেইসঙ্গে মাছসহ জলজ প্রাণী ও পরিবেশ হুমকির মুখে পড়ছে। অন্যদিকে উপজেলার কচুপাত্রা খালের কচুরিপানা জমে পানি নষ্ট হয়ে গেছে। যার কারণে দুর্গন্ধে পরিবেশ দূষিত হচ্ছে ওই পানি ব্যবহার করতে পারছেন না স্থানীয়রা। ময়লা-আবর্জনার জন্য নদী আশীর্বাদের পরিবর্তে অভিশাপ হয়ে দঁাড়িয়েছে। খাল দখল দূষণ মুক্ত করতে প্রশাসনের কাছে আহ্বান করেন তারা। পাশাপাশি খাল দখলের বিষয়ে সর্বস্তরের জনগনকে সচেতন হওয়ার আহবান জানানো হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে