শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নজির বিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়ে পাহাড়ে দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত

নানিয়ারচর (রাঙ্গামাটি) প্রতিনিধি
  ০৮ জানুয়ারি ২০২৪, ১০:১২
নজির বিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়ে পাহাড়ে দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত

রাঙ্গামাটি জেলার ২৯৯ সংসদীয় আসনে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে।জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: মোশাররফ হোসেন ভোট গ্রহন সুষ্ঠুভাবে শেষ করেছে। ভয়মুক্ত পরিবেশে সাধারন ভোটারদের কেন্দ্রে এসে ভোট দিয়েছেন। পাশাপাশি কোন কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টা ও প্রভাব বিস্তার করার অভিযোগ পেলে প্রয়োজনে ভোট গ্রহন বন্ধের হুশিয়ারি দিয়েছেন জেলা ও উপজেলা রিটার্নিং কর্মকর্তাগন।

সরজমিনে দেখাগেছে ঝুঁকিপুর্ণ কেন্দ্রগুলো বিশেষ নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। পাশাপাশি কেন্দ্রের বাইরে কেউ ঝামেলার চেষ্টা করলে কঠোর হাতে দমন করার হুশিয়ারি ছিল প্রশাসনের পক্ষ থেকে।তবে নানিয়ারচরে কিছু কিছু কেন্দ্রে ভোটার উপস্থিত কম ছিল। এর কারণ সম্পর্কে স্থানীয় ভোটারদের তথ‍্যের ভিত্তিতে জানতে চেষ্টা করেছি তারা বলছেন দিনের ভোট রাতে হয় শুনেছি। কিন্তু কিছু কিছু কেন্দ্রর ভোটার ইচ্ছাকৃত ভাবে ভোট দিতে যায়নি,বিলাশী চাকমা (ছদ্ম নাম) এক স্থানীয় ভোটার জানায় আমরা পরীক্ষা করছি ভোট নাকি দিতে হয় না। কেন্দ্রে গিয়ে বার বার আমার ভোট কেউ দিয়েছে কিনা যাচাই করেছি,কেউ আমার ভোট দিতে পারেনি।সবকিছু সঠিক পেয়েছি, কেন্দ্রের ফলাফল অনুযায়ী সঠিক ভোট হয়েছে কেউ কার ভোট দেয়নি এবং সুষ্ঠু ভোট হয়েছে। নজিরবিহীন নির্বাচন দেখলাম । যদি কেউ ভোট না দেয় বা বর্জন করে তার একান্ত ব‍্যক্তিগত ব‍্যপার।ভোট প্রদান সকল নাগরিক অধিকার।

সরজমিনে দেখা গেছে ভোট গ্রহন সুষ্ঠু করতে এবার সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সমন্বয়ে বিশেষ স্কোয়াড গঠন করা হয়েছে। এছাড়া জুডিশিয়াল ও নির্বাহী হাকিমদের তত্বাবধানে প্রত্যেক ইউনিয়নের জন্য আলাদা আলাদা টিম গঠন করা হয়েছিল । ২৯৯ নং আসনের পুরো জেলা জুড়ে বাড়ানো হয়েছিল টহল। মটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া ছিল। রিটার্নিং কর্মকর্তার দপ্তর সুত্রে জানা গেছে, এখানে ভোটে কোন কেন্দ্রে যাতে কেউ প্রভাব বিস্তার, বুথ দখল ও জাল ভোট না দিতে পারে সে জন্য বিশেষ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। প্রত্যেকটি এলাকায় নিরাপত্তার চাদরে মোড়ানো ছিল। সব মিলিয়ে পাহাড়ে সুষ্ঠু নির্বাচনের নজির স্থাপন হল।

জেলার ২৯৯ আসনে ২১৩ টি ভোট কেন্দ্রে মোট ভোটার ৪৭৪৫৪ জন। দশটি উপজলার গতকাল ৭ই জানুয়ারি ভোট গ্রহন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে ।দশটি উপজেলার ফলাফলে আওয়ামীলীগের মননীত প্রার্থী দীপংকর তালুকদার ২৭১৩৭৩ ভোট পেয়েছেন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী অমর কুমার দে ছড়ি প্রতিকে ভোট পেয়েছেন ৪৯৬৫, তৃণমূল বিএনপির প্রার্থী মো: মিজানুর রহমান সোনালী আশ প্রতিকে ভোট পেয়েছেন ২৬৯৩। এই আসনে বাংলাদেশ আওয়ামীলীগ বিজয়ী হয়েছেন।

অন‍্যদিকে উপজেলার মধ‍্যে নানিয়ারচর উপজেলায় ৪টি ইউনিয়নের ১৪টি কেন্দ্রের ৩৭৭০৯ ভোটারের মধ‍্যে নৌকা প্রতিকে ভোট পড়েছে ১৩০৪৫,সোনালী আশে ভোট পড়েছে ৮৫টি,ছড়ি প্রতিকে ভোট পড়েছে ৭৭।

স্থানীয় সূত্রে জানাগেছে,নানিয়ারচরের বুড়িঘাট ইউনিয়ন আওয়ামীলীগের একটি ভোট ব‍্যাংক এলাকা,এর মধ‍্যে বুড়িঘাট পূন বার্সন সরকারি প্রাথমিক বিদ‍্যালয় কেন্দ্রটিতে ৩৮৪৩ ভোটারের রয়েছে, উপজেলার ৪টি ইউনিয়নের মধ‍্যে এই কেন্দ্রে নৌকা প্রতিকে ৩০৫১ ভোট পেয়ে সর্বোচ্চ রেকর্ড করেছে।

উপজেলার নির্বাচন ফলাফল সূত্রে বেসরকারি ভাবে নৌকা বিজয়ী বলে ঘোষণা করেছেন উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও মো: আমিমুল এহসান খান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে