সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

গাজীপুরে প্রথম জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ক্লাইমেট অলিম্পিয়াড-২০২৪ অনুষ্ঠিত  

গাজীপুর প্রতিনিধি
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩১
গাজীপুরে প্রথম জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ক্লাইমেট অলিম্পিয়াড-২০২৪ অনুষ্ঠিত  

বাংলাদেশে প্রথম গাজীপুরে ৩রা ফেব্রুয়ারি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সেচ্ছাসেবী সংগঠন ‘‘ক্লাইমেট এক্টিভিস্ট হাব’’এর তত্ত্বাবধানে “ক্লাইমেট অলিম্পিয়াড- ২০২৪’’ অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর শহরের রাণী বিলাসমণী সরকারী বালক উচ্চ বিদ্যালয়ে “ক্লাইমেট অলিম্পিয়াড-অনুষ্ঠিত হয়। ক্লাইমেট অলিম্পিয়াডটি দেশব্যাপি বিদ্যমান গনিত, রসায়ন, এস্ট্রোনামি, ও পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াডের আদলে জলবায়ু পরিবের্তন মোকাবেলায় অনুষ্ঠিত হয়। বিশ্বের অন্যান্য দেশে আন্তর্জাতিক পর্যায়ে বিদ্যমান ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের ন্যায় ক্লাইমেট অলিম্পিয়াডটিও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশেও গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে আগ্রহী । সেই লক্ষ্যে, বাংলাদেশে প্রথম ক্লাইমেট অলিম্পিয়াডটি গাজীপুরের ৩৫টি স্কুল ও কলেজের ৭০০ ছাত্র-ছাত্রীদের স্বতস্ফূর্ত অংশগ্রহেনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একটি প্রতিযোগীতার আয়োজন করেন।

ওই প্রতিযোগীতায় অংশগ্রহনকৃত ছাত্র-ছত্রীদের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৩২০ জন প্রতিযোগীকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। শীঘ্রই গাজীপুরে আরও কয়েকটি কেন্দ্রে জলবায়ু পরিবর্তন মোকাবেলার ওপর প্রতিযোগীতার আয়োজন করা হবে। পরবর্তীতে চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিযোগীদেরকে জাতীয়ভাবে পুরস্কার প্রদানের পাশাপাশি আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে অংশগ্রহণের সুযোগ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই জলবায়ু প্রতিযোগীতায় উত্তীর্ণ প্রতিটি প্রতিযোগীকে ১টি করে গাছের চারা, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। ওই অলিম্পিয়াডের পৃষ্টপোষকতায় ছিলেন, গাজীপুর সীটিকর্পরেশন ও জেলা প্রশাসন । আয়োজনে ক্লাইমেট একটিভিস্ট হাবের প্রতিষ্ঠাতার সভাপতি মোহাম্মদ মোস্তাকিম বিল্লাহ, সাধারন সম্পাদক প্রনয় সাহা, ও কোষাধ্যক্ষ মোঃ সজিব হোসেন মূখ্যভুমিকা পালন করেন।

অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন মোকালেলায় স্বাগত বক্তব্য প্রদান করেন গাজীপুর সরকারি মহিলা সহযোগী অধ্যাপক আমিনুল ইসলাম, ড. জ্যোতিস চন্দ্র বিশ্বাস, নাসরীন আনজুমান রুনী, ও পরিবেশবাদী সংগঠণ এনভোলিয়েটের প্রতিনিধি আবু রাহাত প্রমুখ।

তাছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। অধ্যাপক ড. আলম তার বক্তব্যে বাংলাদেশের জলবায়ুর প্রকৃতি ও পরিবর্তনের কারণ, জলবায়ু পরিবর্তন মোকালেলায় করনীয়, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, গ্রীন হাউস গ্যাসের প্রভাব, কার্বণ ট্যাক্স, বর্জ্য ব্যবস্থাপনা, নবায়নযোগ্য জ্বালানি, জীববৈচিত্র, জলবায়ু কুটনীতি, কলফারেন্স অফ পার্টিজ, প্যারিস ক্লাইমেট চুক্তি, ও ভিশন ২০৪১ বাস্তবায়নে মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্লান নিয়ে বিস্তারিত আলোচনা করেন। ওই আলোচনায় প্রতিযোগীরা ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী ও গার্ডিয়ানরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন। পরিশেষে তিনি মনে করেন যে, ভবিষ্যতে ক্লাইমেট অলিম্পিয়াডটি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিবেশ সংরক্ষণ ও নীতি নীর্ধারনীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে