বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

টেকনাফ-উখিয়ার সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ১৫১ জন মিয়ানমারের বিজিপি

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৭
টেকনাফ-উখিয়ার সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ১৫১ জন মিয়ানমারের বিজিপি

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে জীবন বাঁচতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি'র সকাল থেকে সন্ধ্যা নাগাদ মোট ১৫১ জন সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পরে বাংলাদেশের বিজিবির কাছে তারা প্রাঁণ বাচাতে আত্নসমর্পণ করে অস্ত্র জমা দিলে বিজিবি সদস্যরা মিয়ানমার বিজিপি সদস্যদের হেফাজতে নিয়ে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবি'র দুই কর্মকর্তা।

এদের মধ্যে উখিয়া উপজেলার পালংখালী ৯নং ওয়ার্ডের আঞ্জুমান পাড়া সীমান্ত হতে ৩৫ জন, থ্যাইখালী ১১৪ ও টেকনাফের হোয়াইক্যং উলুবনিয়া উত্তর পাড়া সীমান্ত দিয়ে দুই জন।

খবর পেয়ে কক্সবাজার ৩৪ বিজিবির ও টেকনাফ ২ বিজিবির অধিনায়ক পালংখালী সীমান্ত ফাঁড়ী ও টেকনাফের হোয়াইক্যং বিজিবি ক্যাম্প পরিদর্শন করে তাদের হেফাজতে নিয়ে আসেন। এ সময় বিপুল পরিমাণ অস্ত্র ও গুলাবারুদ জমা দিয়েছেন মিয়ানমার বিজিপি সদস্যরা।

অপর দিকে টেকনাফের হোয়াইক্যং উত্তর পাড়া সীমান্ত হতে দুই জন বিজিপি সদস্য অস্ত্র বিহীন নাফ নদী সাতরিয়ে প্রবেশ করেন বলে জানায় এলাকা বাসী। তবে এদের কাছ থেকে মিয়ানমারের বিপুল পরিমাণ টাকাও জব্দ করা হয়েছে বলে স্থানীয় সূত্রে জানাগেছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে উখিয়া পালংখালী আঞ্জুমান পাড়া, থাইংখালীর রহমতেরবিল সীমান্ত ও টেকনাফ হোয়াইক্যং উত্তর পাড়া দিয়ে তারা বাংলাদেশে অনুপ্রবেশ করে তারা।

স্থানীয়রা জানান, সকালে মিয়ানমারে বিজিপি সদস্যরা মিয়ানমারের বিদ্রোহি গোষ্ঠীর সাথে গুলা গুলির এক পর্যায়ে প্রাঁণ বাছাতে বাংলাদেশের আঞ্জুমান পাড়া, হোয়াইক্যং ও থাইংখালীর রহমতেরবিল সীমান্ত সীমান্তে আশ্রয় নিলে বাংলাদেশ সীমান্তে দায়িত্ব রত বিজিবি সদস্যরা তাদের হেফাজতে নিয়ে আসে। তবে সীমানার ওপারে এখনো থেমে থেমে মর্টান শেল ও বুলেটের শব্দে রীতি মত আতঙ্কে এলাকা বাসী।

পালংখালি ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য বাবুল মেম্বার জানান, মিয়ানমারে ওপারে গোলাগুলি চলমান অবস্থায় এপারে পালংখালিতে সীমান্ত দিয়ে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর বিজিপির কমান্ডার সহ ৩৩ জন ডুকে পড়লে স্থানীয়দের সহযোগিতায় তাদেরকে বিজিবি'র আশ্রয়ে নেন। পরে পরবর্তীতে বিজিবি কর্তৃক তাদের গাড়ি যোগে পালংখালি ক্যাম্প থেকে নিরাপদ স্থানে নিয়ে গেছেন।

এদিকে সর্বশেষ কক্সবাজারের উখিয়া, বান্দরবান ও টেকনাফের বিভিন্ন সীমান্ত পয়েন্ট থেকে সর্বমোট ২৬৪ জন মিয়ানমারের সীমান্তরকি বাহিনী বাংলাদেশে অনুপ্রবেশের পর বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে বিজিবির সদর দপ্তর সূত্রে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেছেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে