সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নাচোলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৭
নাচোলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় অনুষ্ঠানের সঙ্গে সংগতি রেখে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে।

২১ ফেব্রুয়ারি (বুধবার) প্রথম পহরে রাত ১২টা ১ মিনিটে নাচোল ল সরকারি কলেজ চত্বরে অবস্থিত শহীদ মিনারে, পুষ্প স্তবক অর্পণের পর, ভাষা শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় ১ মিনিট নীরবতা পালন শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

উপজেলা প্রশাসন ও পরিষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার, মুক্তিযোদ্ধার ব্যানারে সাবেক কমান্ডার মোশাররফ হোসেন, নাচোল থানার পক্ষে অফিসার ইনচার্জ তারিকুর রহমান সরকার, নাচোল পৌরসভার পক্ষে মেয়র আব্দুর রশিদ খান, পর্যায়ক্রমে বিভিন্ন রাজনৈতিক দল ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা পুষ্পস্তবক অর্পণ করেন।

বেলা ১১ টায় পরিষদ হল রুমে উপজেলা প্রশাসনের আয়োজনে ইউএনও নীলুফা সরকার এর সভাপতিত্বে শহীদ দিবসের তাৎপর্য এবং অমর ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জাতীয় অনুষ্ঠানের সাথে সঙ্গতি রেখে সকল শিক্ষা প্রতিষ্ঠান স্ব স্ব কর্মসূচি প্রণয়নপূর্বক দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেন। এদিন বাদ যোহর সকল মসজিদে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

২০ ফেব্রুয়ারি শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাংকন, রচনা, হাতের সুন্দর লেখা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা হয়।

ইউএনও নীলুফা সরকার বলেন, বাংলা ভাষার দাবিতে বাংলাদেশের মানুষ জীবন দিয়েছেন। পৃথিবীর ইতিহাসে এটি নজিরবিহীন ঘটনা। প্রত্যাশা ও প্রাপ্তির মাপজোকে আসে বারবার একুশ। বর্তমানে সারাবিশ্বে এই দিবসটি পালন করা হচ্ছে। এটি আমাদের জন্য গর্বের বিষয়।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি না দেওয়ায় এবং পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে উর্দুকে চাপিয়ে দেওয়ার প্রতিবাদে ১৪৪ ধারা ভেঙে ঢাকার ছাত্র ও সাধারণ জনগণ রাস্তায় নেমে আসে।

এ সময় পুলিশ এলোপাতাড়ি গুলি করে এতে নিহত হন সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও বীর সন্তান। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ায় বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে