শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

কালিয়াকৈরে অবৈধ ৩ ইটভাটা গুড়িয়ে দিলো

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৭

গাজীপুরের কালিয়াকৈরে তিনটি অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আংশিক সাইট ওয়াল ভেঙ্গে দেয় সদ্য বিদায়ী ইউএনও। কিন্তু চিমনী না ভেঙ্গে বৈশম্যের বিতর্কিত হন সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা হাই জকি। অবশেষে বৃহস্পতিবার চিমনীসহ সেই তিনটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে গাজীপুর পরিবেশ অধিদপ্তর। এতে সন্তোষ্ট প্রকাশ করেছেন স্থানীয়রা।

এলাকাবাসী ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গত ৪ ফেব্রুয়ারি কালিয়াকৈর উপজেলার দরবাড়িয়া এলাকায় অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সদ্য বিদায়ী ইউএনও হোসাইন মোহাম্ম হাই জকি। অভিযান চালিয়ে নাম মাত্র আংশিক সাইট ওয়াল ভেঙ্গে জে.আর.বি ইটভাটা ৪ লক্ষ টাকা, এস.বি স্টারকে ৪ লক্ষ টাকা এবং ন্যাশনাল ব্রিকসকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়।

অদৃশ্য কারণে চিমনী না ভেঙ্গে বৈশম্যে জরিমানায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা। তাদের অভিযোগ, সাবেক ওই ইউএনও সঙ্গে যোগাযোগ করে ৩/৪ দিন পর এসব ইটভাটা আবার চালু করে ইটভাটার মালিকরা।

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে টনক নড়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের। ওই ইউএনও বদলি হলে অভিযানের ২৫ দিন পর বৃহস্পতিবার ওই তিনটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে গাজীপুর পরিবেশ অধিদপ্তর। অবশেষে চিনমনীসহ অবৈধ তিনটি ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়। এসময় জে.আর.বি ইটভাটাকে দেড় লক্ষ টাকা, এস.বি স্টার ওরফে স্ট্রং বিকসকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া কাউকে না পাওয়ায় ন্যাশনাল ব্রিকসকে জরিমানা করা যায়নি।

তবে চিমনীসহ ইটভাটা গুড়িয়ে দেওয়ায় সন্তোষ্ট প্রকাশ করেছেন স্থানীয়রা। পরিবেশ অধিদপ্তরের ঢাকা সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে ওই অভিযানে উপস্থিত ছিলেন- গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নয়ন মিয়া, সহকারী পরিচালক মইনুল হক ও মমিন ভুইয়া, পরিদর্শক সঞ্জিত বিশ্বাস, কালিয়াকৈর থানার এসআই রাহাদুজ্জামান আকন্দসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং জেলা ও থানা পুলিশ।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নয়ন মিয়া জানান, অভিযান চালিয়ে ওই তিনটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়েছে। এসময় দুটি ভাটাকে আড়াই লাখ টাকা জরিমানা করা হলেও কেউ না থাকায় অপর একটি ভাটাকে জরিমানা করা যায়নি। তবে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে