রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মার্ট গ্রাম বিনির্মাণে কুমিল্লা  বার্ড এর ভূমিকা বিষয়ক কর্মশালার উদ্বোধন

স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  ১১ মার্চ ২০২৪, ১৯:১৫
স্মার্ট গ্রাম বিনির্মাণে কুমিল্লা  বার্ড এর ভূমিকা বিষয়ক কর্মশালার উদ্বোধন

বার্ডের লালমাই অডিটোরিয়ামে ২ দিন ব্যাপী স্মার্ট গ্রাম বিনির্মাণে বার্ড এর ভূমিকা বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ.এফ.এম. আবদুল মঈন, পিএইচডি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন ২০৪১ সালের সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গঠনে গ্রামীণ জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে অবশ্যই বাংলাদেশের গ্রামসমূহে আধুনিক সেবা নিশ্চিতকরণসহ সার্বিক বিষয় স্মার্ট করে তুলতে হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন ড. আবদুল করিম, অতিরিক্ত মহাপরিচালক, বার্ড। কর্মশালায় তিনি স্মার্ট গ্রাম বিনির্মাণে বার্ড এর করণীয় উপস্থাপন করেন। বার্ড-এর মহাপরিচালক জনাব সুব্রত কুমার সিকদার কর্মশালায় ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করেন।

স্বাগত বক্তব্য প্রদান, করেন জনাব রঞ্জন কুমার গুহ, পরিচালক (প্রকল্প) বার্ড ও সভাপতি, বার্ড ইনোভেশন কমিটি। কর্মশালায় “স্মার্ট গ্রাম, স্মার্ট বাংলাদেশ” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মামুনুর রশিদ ভূঁইয়া, প্রকল্প পরিচালক, এটুআই। মূল প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন সৃজনশীলতা, উদ্ভাবন ও প্রযুক্তির ব্যবহার করে মানুষের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বর্তমান ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে গড়ে তোলার রূপকল্প গ্রহণ করা হয়েছে।

এছাড়াও কর্মশালায় ০৪টি বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করা হয়। “স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট নাগরিক: গ্রামীণ দক্ষ জনগোষ্ঠী তৈরীর সম্ভাব্য ক্ষেত্রসমূহ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আনিসুজ্জামান তালুকদার, পরিচালক, রিসার্স এন্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (আরআইএসই), বুয়েট; “স্মার্ট গ্রামীণ স্মার্ট অর্থনীতি: উৎপাদন ও বিবেচ্য বিষয়সমূহ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ড. মঞ্জুর হোসেন, পরিচালক (গবেষণা), বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (BIDS), ঢাকা; “স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট সমাজ: গ্রামীণ স্মার্ট সমাজের বিবেচ্য বিষয়” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জনাব পলাশ কান্তি দাস, পরিচালক, আল্ট্রা-পোর গ্র্যাজুয়েশন, ব্রাক এবং “স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট স্থানীয় সরকার: স্মার্ট গ্রামীণ স্থানীয় সরকার গঠনে অগ্রধিকারযুক্ত বিষয়” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ড. আবদুল করিম, অতিরিক্ত মহাপরিচালক, বার্ড।

উক্ত কর্মশালার মাধ্যমে স্মার্ট গ্রাম বিনির্মানে বার্ড এর প্রায়োগিক গবেষণা, গবেষণা ও প্রশিক্ষণ এর বিবেচ্য ক্ষেত্র ও কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করা হবে। কর্মশালায় বার্ড অুনষদ সদস্যসহ সমধর্মী প্রতিষ্ঠানের ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

কর্মশালাটির পরিচালকের দায়িত্ব পালন করেন জনাব ফৌজিয়া নাসরিন সুলতানা, যুগ্মপরিচালক, বার্ড। সহযোগি কর্মশালা পরিচালক ও সঞ্চালকের দায়িত্ব পালন করেন জনাব রাখি নন্দী, উপপরিচালক, বার্ড। কর্মশালা সমন্বয়কের দায়িত্ব পালন করেন জনাব জোনায়েদ রহিম, যুগ্মপরিচালক, বার্ড।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে