সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ডোমারে চেকাডারা নদী খনন কাজের উদ্বোধন

ডোমার (নীলফামারী) প্রতিনিধি
  ২০ মার্চ ২০২৪, ১৭:৩৬
ডোমারে চেকাডারা নদী খনন কাজের উদ্বোধন

নীলফামারীর ডোমারের চেকাডারা নদী পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে বিএমডিএর "ইআইআর" প্রকল্পের আওতায় খনন কাজের শুভ উদ্বোধন করেন নীলফামারী-১ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার।

এসময় উপস্থিত ছিলেন, ডোমার উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল আলম, ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, বিএমডিএর নীলফামারী রিজিয়নের নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হোসেন, সহকারী প্রকৌশলী ডোমার জোন এ কে এম ফজলুল হক, প্রকৌশলী মেহফুজ আলম, বোড়াগাড়ী ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম রিমুন, রিভারাইন পিপল নীলফামারী জেলা সমন্বয়ক আব্দুল ওয়াদুদ প্রমূখ।

নীলফামারী জেলার ডোমার উপজেলার কেতকীবাড়ী ইউনিয়নের চান্দখানা এলাকার বিলাঞ্চল থেকে নদীটির উৎপত্তি হয়ে জোড়াবাড়ী ও বোড়াগাড়ী ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়ে ডোমার উপজেলা পরিষদের নিকট শালকি নদীতে গিয়ে মিলিত হয়। ১৫কিলোমিটার দৈর্ঘ্য নদীটির উজানে হরিরডারা এবং ভাটিতে চেকাডারা নামে পরিচিত। নদীটি চুঙ্গাডাঙ্গা নামে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তালিকাভূক্ত। যার পরিচিতি নম্বর উত্তর-পশ্চিমাঞ্চল নদী নং- ৪৩। নদীটির ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর বিভাগে সেচ সম্প্রসারণ (ইআরআই) প্রকল্পের আওতায় নদীটি পুনঃখননের উদ্যোগ গ্রহণ করে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃপক্ষ (বিএমডিএ)। ইতিমধ্যে নদীটিতে পানি মজুদের জন্য ৩টি রেগুলেটর (সুইচগেট) নির্মিত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে