রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জীবননগরে ২৫ মার্চ গণহত্যা দিবসে আলোচনা সভা 

জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি
  ২৫ মার্চ ২০২৪, ১৩:৪৩

চুয়াডাঙ্গা’র জীবননগরে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজের সভাপতিত্বে আলোচনায় সভায় প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান হাফিজ ।

বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী,উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মাষ্টার, বীরমুক্তিযোদ্ধা দলিল উদ্দীন দলু, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা: তানভীর আহাম্মেদ, উপজেলা মৎস্য অফিসার দীন ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সামরিক বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) স্বাধীনতা আন্দোলনকে দমিয়ে দেওয়ার জন্য অপারেশন সার্চলাইট নামে একটি সামরিক অভিযানের মাধ্যমে দেশের প্রধান শহরের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য বাঙালিদের ওপর গণহত্যা চালায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। অভিযান শুরু করার পূর্বে সকল বিদেশি সাংবাদিকদের পূর্ব পাকিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়। বাঙালিদের ওপর আক্রমণের পর গ্রেফতার হওয়ার পূর্বে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এর মধ্য দিয়েই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হয় এবং বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুল জব্বার। অনুষ্ঠানে উপজেলার বীরমুক্তিযোদ্ধা, সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ছাত্রছাত্রী বৃন্দ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে