সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকারি গাছ কেটে বিক্রি করলেন ইউপি চেয়ারম্যান

জয়পুরহাট প্রতিনিধি
  ২৯ মার্চ ২০২৪, ১৬:৪৪

জয়পুরহাটে একটি গ্রামীণ রাস্তার সরকারি ২০-২৫ টি বিভিন্ন প্রজাতির গাছ কেটে বিক্রি করলেন দোগাছী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুল আলম এমন অভিযোগ করেছে স্থানীয়রা।

অভিযোগ রয়েছে, রাস্তার পাকাকরণ কাজের প্রতিবন্ধকতার অজুহাত দেখিয়ে সরকারি টেন্ডার ছাড়াই চেয়ারম্যান ১৭ হাজার টাকা মূল্যে গাছ বিক্রি করেছেন স্থানীয় এক ব্যবসায়ীর কাছে।

স্থানীয়রা জানান, গত দু’দিন ধরে দোগাছী ইউনিয়নের রাঘবপুর বাগুয়ান এলাকায় গ্রামীণ অবকাঠামোর একটি রাস্তার দুই পাশের বিভিন্ন প্রজাতির গাছ ইউপি চেয়ারম্যান সামছুল আলম সুমনের নির্দেশে কাটছেন স্থানীয় এক ব্যবসায়ী। গাছগুলোর দাম লক্ষাধিক টাকা হতে পারে বলে ধারণা স্থানীয়দের।

সূত্র জানায়, ‘বৃহত্তর পাবনা ও বগুড়া জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় দোগাছী ইউনিয়নের রাঘবপুর বাগুয়ান এলাকায় ৩৫০ মিটার রাস্তা পাকাকরণ কাজ বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। এই রাস্তার কাজ শুরু হওয়ার পরই দুইপাশে ঔষধি গাছ অর্জুন, জাম গাছসহ অন্যান্য গাছ সরকারি টেন্ডার ছাড়াই স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সামছুল আলম সুমনের নির্দেশে কাটা হয়। এরপর স্থানীয় একজন কাঠ ব্যবসায়ীর কাছে এই গাছগুলো বিক্রিও করা হয়।

অভিযুক্ত ইউপি চেয়ারম্যান সামছুল আলম ওরফে সুমন বলেন, দোগাছী ইউনিয়নের রাঘবপুর বাগুয়ান এলাকায় রাস্তাটি বন বিভাগ বা কারও আন্ডারে নেই। রাস্তাটি পরিষদের হওয়ায় গাছগুলোও পরিষদের। রাস্তা পাকাকরণ কাজ বাস্তবায়নের জন্য ওই রাস্তার ২০-২৫টি গাছ বিক্রি করা হয়েছে। ঔষধি অর্জুন গাছ বেশি থাকায় ১৭ হাজার টাকার বিনিময়ে এক ব্যবসায়ী কাছে বিক্রি করা হয়। সেখানকার ১০ হাজার টাকা পরিষদের ফান্ডে ঢুকেছে। এখন যদি সরকারি প্রসেসে যাই, তাহলে ৬ মাস থেকে ৭ মাস সময় লাগবে। এই সময়ের জন্য কি রাস্তার কাজ বসে রাখা সম্ভব? তাছাড়া রাস্তার গাছ কাটার ক্ষমতা আমার আছে বলে জানান তিনি।

বিষয়টি জানতে চাইলে সদর উপজেলা প্রকৌশলী সামিন শারার ফুয়াদ বলেন, রাস্তার মধ্যে যদি দু-একটি গাছ পড়ে সেগুলো কাটা হয়। কিন্তু এরকমভাবে অনুমতি ছাড়া গাছ কাটা হয় না।

বিষয়টি জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্যাহ আল মামুন বলেন, রাস্তার গাছগুলো কেটে সরিয়ে ফেলা হয়েছে। এ ব্যাপারে খোঁজ নিয়ে এলজিইডি’কে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে