রোববার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বরিশাল সিটিতে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন

বরিশাল অফিস
  ২৮ এপ্রিল ২০২৪, ১৩:১৫
বরিশাল সিটিতে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন

বরিশাল সিটিকে পরিস্কার-পরিচ্ছন্ন নগরীতে রূপান্তর করার লক্ষ্যে গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন। এ লক্ষ্যেউন্নতমানের ডাস্টবিন পরিদর্শন করেছেন সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, একটা সময় বরিশাল সিটি এলাকার বিভিন্ন রাস্তার মোড়ে ইটের গাথুনি দিয়ে ময়লা ফালানোর জন্য ব্যবস্থা করা হয়েছিলো। কিন্তু ময়লা অপসারনের জন্য সেটির একাংশ উন্মুক্ত রাখায় তা মানুষের আরো ক্ষতির কারন হয়ে দারিয়েছিলো। তাই স্বাস্থ্যসম্মত বর্জ্য অপসারন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকনাযুক্ত প্যালাস্টিকের আধুনিক ডাস্টবিন দেয়ার পরিকল্পনা করেছেন সিটি মেয়র।

এরই মধ্যে তিনি ডাস্টবিনের নমুনা পরিদর্শন করেছেন। সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা ইউসুব হোসেন জানান, প্রতিটি পয়েন্টে দুটি করে ডাস্টবিন বসানো হবে। এর একটিতে থাকবে অপরিশোধিত ময়লা, আরেকটিতে থাকবে পরিশোধীত। সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মীরা নিয়মিতভাবে এই ময়লা তুলে নিয়ে নির্ধারিত স্থানে ফেলবে। ভিন্ন ভিন্ন ডাস্টবিন দেয়ার কারণে রোগজীবানুর বিস্তারও কম ঘটবে বলে মনে করেন এই কর্মকর্তা।

এদিকে মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ জানান, প্রতিটি উন্নত শহরেই রাস্তার পাশে এধরনের বর্জ্য ফালানোর ডাস্টবিন রয়েছে। সেখানে বর্জ্যর রকমভেদে ভিন্ন ডাস্টবিন ব্যবহার করা হয়। বরিশাল সিটি কর্পোরেশন এলাকাতেও সেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে