মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাবিতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি
  ১১ মে ২০২৪, ০০:২৭
ছবি : যায়যায়দিন

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, বাংলাদেশ গণিত সমিতি এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘১৪তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড’-এর চূড়ান্ত পর্ব এবং ৫ম আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন অনুষ্ঠান আজ ১০ মে ২০২৪ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী এই

অলিম্পিয়াডের উদ্বোধন করেন। পরে উপাচার্যের নেতৃত্বে গণিত ভবন থেকে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের

সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড কমিটির আহবায়ক অধ্যাপক শাপলা শিরিন এবং বাংলাদেশ গণিত সমিতির

সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বাবুল হাসান।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, "জীবনের সকল ক্ষেত্রে গণিত জড়িয়ে আছে। বিজ্ঞান ছাড়াও বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে গণিত একটি অপরিহার্য বিষয়। গণিতে ভালো হলে জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় ভালো করা যায়"।

শিক্ষার্থীদের গণিত ভীতি কাটাতে, গণিতের প্রতি আগ্রহ বৃদ্ধি করতে, গণিত চর্চার মাধ্যমে

নতুন নতুন উদ্ভাবন ও আন্তর্জাতিক অঙ্গনে সুনাম অর্জনে এই অলিম্পিয়াড কার্যকরী ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাপ্রকাশ করেন।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ গণিত সমিতি এদেশে গণিতের প্রচার, প্রসার ও উৎকর্ষ সাধনে নিয়োজিত অলাভজনক সংস্থা।বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে এ বছর জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড দেশের ৮টি অঞ্চল ঢাকা উত্তর, রাজশাহী ও রংপুর অঞ্চল ও ঢাকা দক্ষিণ, চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেট

অঞ্চলে যথাক্রমে ৯ ও ১৬ ফেব্রæয়ারি, ২০২৪ ইং তারিখ অনুষ্ঠিত হয়।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত ভবনে দুইটি সেশনে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।

প্রত্যেক অঞ্চলের শ্রেষ্ঠ ১০ জন করে সর্বমোট ৮০ জন প্রতিযোগীর অংশগ্রহণে গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে এবং আন্তর্জাতিক গণিত দিবসের পর্বে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সকালে উদ্বোধনী সেশন শেষে দুপুরে

সমাপনী সেশন শুরু হয় ২.৩০টায় । এ সময় গণিত বিষয়ক সেমিনার বক্তব্য রাখেন ও প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দিবেন বুয়েটের সাবেক শিক্ষক ও দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মোঃ কায়োকবাদ সহ গণিতজ্ঞবৃন্দ।

বিকেল ৫টায় ফলাফল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি (প্রশাসন) ডক্টর মুহাম্মদ সামাদ। তিনি বলেন, "মানুষের জীবনের সাথে গণিতের সাংঘাতিক সম্পর্ক! রাজনীতি , অর্থনীতি , শিক্ষা, সাহিত্য সব ক্ষেত্রে তিনি গণিতের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

অলিম্পিয়াড চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ ১০ জন প্রতিযোগীকে সার্টিফিকেট, ক্রেষ্ট ছাড়াও আর্থিক পুরস্কার প্রদান করা হয়।

আন্তর্জাতিক গণিত দিবসে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্য থেকে ৫ করে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয় ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে