বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

আচরণবিধি ভঙ্গের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
  ২৯ এপ্রিল ২০২৪, ১২:২৬
আচরণবিধি ভঙ্গের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

নেতাকর্মী নিয়ে নির্বাচনী মহড়া দিয়ে ফেসবুকে আপলোডের মাধ্যমে আচরণবিধি লঙ্ঘন করায় গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আব্দুল জলিলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা।

রোববার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা শোভন রাংসা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র জানায়, নির্বাচনের নিয়ম ভঙ্গ করে প্রতীক বরাদ্দের আগেই আব্দুল জলিল কয়েকশ নেতাকর্মী নিয়ে নির্বাচনী এলাকায় মহড়া দেন। এসময় মিছিল করে প্রচার কাজ চালান তিনি। পরে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শাহরিয়ার ইসলাম সুমন নামক আইডিতে দেখা যায়। যা সম্পূর্ণ ভাবেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। বিষয়টি প্রশাসনের নজরে আসলে ওই প্রার্থীকে নোটিশ দেওয়া হয়েছে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা শোভন রাংসা বলেন, প্রতীক বরাদ্দের আগে নেতাকর্মী নিয়ে মহড়া ও মিছিল করে তা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে ছড়িয়ে দেয়। যা উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬ এর বিধি ৫ উপবিধি (২) ও বিধি ৫ ক এর উপবিধি (১) এবং বিধি ১১ এর উপবিধি (২) এর সুস্পষ্ট লঙ্ঘন। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে কেন নির্বাচন কমিশনে তাঁর বিরুদ্ধে প্রতিবেদন পাঠানো হবে না বা আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে না তা জানতে ওই প্রার্থীকে নোটিশ দেওয়া হয়েছে। তা হাতে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সুস্পষ্ট ব্যাখ্যা করতে হবে এ প্রার্থীকে। ব্যাখ্যা অনুযায়ী পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নির্বাচন কমিশনের তপশিল অনুযায়ী, ৬ষ্ঠ ধাপের নির্বাচনের দ্বিতীয় ধাপে ২১ মে গাজীপুরের শ্রীপুরে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র বাছাই হয়েছে ২৩ এপ্রিল। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিলের সময় ছিল ২৪-২৬ এপ্রিল। ২৭-২৯ এপ্রিলের মধ্যে আপিল নিষ্পত্তি শেষে ৩০ এপ্রিল পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে। ২ মে প্রতীক বরাদ্দ পাবেন প্রার্থীরা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে