শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা খামারি প্রশিক্ষণ

কালীগঞ্জ লালমনিরহাট প্রতিনিধি
  ৩০ এপ্রিল ২০২৪, ১৯:২৫
মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা খামারি প্রশিক্ষণ

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় বিজ্ঞানভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারি প্রশিক্ষণ হয়েছে।

গত সোমবার তিন দিনব্যাপী এই খামারি প্রশিক্ষণ শেষ হয়। এই প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করেছে প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট।

কালীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের গত ২৭ এপ্রিল এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। উদ্বোধনী দিনে প্রধান অতিথি ছিলেন প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের অতিরিক্ত পরিচালক ড. এ বি এম মুস্তানুর রহমান। তিনি বলেন, চরে মহিষ টালন সম্ভাবনাময়। বিজ্ঞানভিত্তিকভাবে মহিষ পালন করা হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে।

বিশেষ অতিথির বক্তব্যে মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক গৌতম কুমার দেব চরাঞ্চলে খামারিদের মহেশ পালন করতে গিয়ে সমস্যাগুলোর কথা শোনেন এবং সমাধানে নানা পরামর্শ দেন। তিনি খামারিদের বিজ্ঞানভিত্তিকভাবে মহিষ পালন করতে আধুনিক নানা কলাকৌশল সম্পর্কে ধারণা দেন।

কর্মশালায় কালীগঞ্জের ৫০ জন খামারি অংশ নেন। তিন দিনব্যাপী প্রশিক্ষণে তাদের লাভজনক পদ্ধতিতে খামারে মহিষ লালন-পালন, বয়সভিত্তিক বিভিন্ন মহিষের খাদ্য ব্যবস্থাপনা, কাঁচা ঘাস প্রক্রিয়াজাতকরণ ও ভেজা খড় সংরক্ষণের আধুনিক প্রযুক্তি, গর্ভবতী, প্রসূতী, দুগ্ধবতী ও বাছুরের স্বাস্থ্য ব্যবস্থাপনা, প্রজনন স্বাস্থ্য ব্যবস্থাপনা, মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা প্রদান ও কৃমি মুক্ত করার প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমি প্রতিরোধে খামারীদের করণীয় সম্পর্কীত তথ্য ও সম্যক ধারণা দেয়া হয়। দেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ, দুধালো গাভী মহিষ, আদর্শ প্রজনন উপযোগি ষাঁড় মহিষ নির্বাচন সম্পর্কে খামারীরা ধারণা নেন।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোশারফ হোসেন ও নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা প্রানিসম্পদ কমকর্তা মো: নুরুল আজিজ।

এই প্রশিক্ষণ কর্মশালার কোর্স কো-অর্ডিনেটরের ছিলেন বিএলআরআই-এর মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ইমতিয়াজ আহমেদ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে