রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চন্দনাইশে অবৈধ বালু জব্দ, ২ জনের কারাদণ্ড

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি
  ০৭ মে ২০২৪, ১২:৫৯
ছবি: যায়যায়দিন

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় অবৈধভাবে বিক্রির উদ্দেশ্যে স্তুপ করে রাখা চার লাখ ঘনমিটার বালু জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। বালু বিক্রিতে সহযোগিতার দায়ে বরকল এলাকার সেলিম উদ্দিনের ছেলে মোহাম্মদ মঈন উদ্দিন (২০) ও বাঁশখালি চন্দ্রপুর এলাকার মৃত বশিরুল ইসলামের ছেলে মোহাম্মদ মিয়া হোসেন (২৪)কে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এসময় বালু বিপণন কাজে ব্যবহৃত একটি পিকআপ ট্রাক ও চারটি স্ক্যাভেটর জব্দ করা হয়।

সোমবার (৬ মে) উপজেলার বরকল ব্রীজ সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করেন চন্দনাইশ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা।

এবিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা সাংবাদিকদের জানান, উপজেলার বরকল ব্রীজ সংলগ্ন এলাকায় চন্দনাইশ-আনোয়ারা সড়কের দুইপাশে বালুর স্তুপ করে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ব্যবসা চালিয়ে আসছিল কতিপয় আসাধু ব্যবসায়ী। সোমবার অভিযান পরিচালনাকালে বালু বিপণনের কাজে ব্যবহৃত একটি পিকআপ ট্রাক ও চারটি স্ক্যাভেটর জব্দ করা হয়। এ সময় বালুর স্তুপ থেকে অবৈধভাবে বালু বিপণনের কাজে সহযোগিতা করে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর লঙ্ঘন করার দায়ে মোহাম্মদ মঈন উদ্দীন এবং মোহাম্মদ মিয়া হোসেনকে এক মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। জব্দকৃত বালু স্থানীয় দুইজন ইউ.পি সদস্যের জিম্মায় দেওয়া হয়েছে। পরবর্তীতে নিলাম কমিটির মাধ্যমে জব্দকৃত বালু নিলাম দিয়ে বিষয়টি নিষ্পত্তি করা হবে।

অভিযান পরিচালনায় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রঞ্জন কুমার দেব, সঞ্জীব চক্রবর্তী, চন্দনাইশ থানার এএসআই কামাল ও তার দল এবং উপজেলা ভূমি অফিসের পেশকার রিগ্যান শীল সহ কর্মকর্তা-কর্মচারীরা অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে