রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাঙালিদের গর্ব কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর: খুলনা বিভাগীয় কমিশনার

রূপসা (খুলনা) প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ১২:১১
ছবি: যায়যায়দিন

খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ বলেছেন, আমাদের বাঙালিদের গর্ব যে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। যে ভাষায় সাহিত্যচর্চা করেছেন, যে ভাষায় সঙ্গীত রচনা করেছেন। তা আমাদের মাতৃভাষা বাংলা। আমাদের এ ভারতীয় উপমহাদেশে আর কোন ভাষায় এরকম কবি বা সাহিত্যিক পাওয়া যাবে না। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর একসঙ্গে বিশ্বের তিনটি দেশের জাতীয় সঙ্গীতের রচয়িতা।

বাংলাদেশ এবং ভারতবর্ষের পাশাপাশি সিংহলের জাতীয় সঙ্গীতের রচয়িতাও তিনি। শ্রীলঙ্কার খ্যাতিমান সঙ্গীত ব্যক্তিত্ব আনন্দ সামারাকুন ১৯৩০ খ্রিস্টাব্দে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চারুকলা ও সংগীত বিষয়ে উচ্চশিক্ষা নিতে এসেছিলেন। সেখানে তিনি কবিগুরু রবীন্দ্রনাথের সান্নিধ্য পান। রবীন্দ্রনাথ ঠাকুর তার ছাত্র আনন্দ সামারাকুনের জন্য বাংলা ভাষায় নমো নমো শ্রীলঙ্কা মাতা গানটি রচনা করেন এবং এর সুর দেন।

কবি গুরু রবীঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে উদ্বোধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বুধবার (৮ মে) সকাল ৯টায় পিঠাভোগ রবীন্দ্র সংগ্রহ শালায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।

বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা পুলিশ সুপার মো:সাইদুর রহমান পিপিএম(বার), স্থানীয় সরকারের উপ-পরিচালক মো: ইউসুব আলী,অতিরিক্ত জেলা প্রশাসক আতিকুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার সরদার মাহাবুবুর রহমান, ইউপি চেয়ারম্যান অধ‍্যাপক আশরাফুজ্জামান বাবুল, মোল্লা ওয়াহিদুজ্জামান মিজান।

মূখ‍্য আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ‍্যাপক ড. তানভীর দুলাল। অনুষ্ঠান স্বাগত বক্তৃতা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর জাহান।

বক্তৃতা ও উপস্থিত ছিলেন ম‍ৎস‍্য কর্মকর্তা বাপী কুমার দাস, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রদীপ কুমার মজুমদার, উপজেলা প্রকৌশল এস এম ওয়াহিদুজ্জামান, সমাজসেবা কর্মকর্তা জেসিয়া জামান, পিআইও আনিচুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা হাসি রাণী রায়, রূপসা রিপোর্টার্স ক্লাবের সভাপতি আ. রাজ্জাক শেখসহ অনেকেই। এর আগে অতিথিবৃন্দ বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে