বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

লামায় নানা আয়োজনে বুদ্ধ পূর্ণিমা পালিত

লামা (বান্দরবান) প্রতিনিধি
  ২২ মে ২০২৪, ১৮:১৮
ছবি যাযাদি

বান্দরবানে লামায় পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা। প্রার্থনা আর ধর্মীয় মঙ্গল কর্ম সম্পাদনের মাধ্যমে বৌদ্ধ ধর্মালম্বীরা এ দিনটি উদযাপন করছে।

বুধবার (২২ মে) সকালে ইয়াংছা জীনামেজু অনাথ আশ্রম উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বুদ্ধ পূর্ণিমার শুরু হয়। এ সময় উপজেলা ইয়াংছা জীনামেজু অনাথ আশ্রম থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে ইয়াংছা বাজার প্রধান সড়ক প্রদক্ষিণ করে জীনামেজু বৌদ্ধ বিহার গিয়ে সমবেত হয়। এরপরই বিহার প্রাঙ্গনে শুরু হয় সম্মলিত প্রার্থনা। এছাড়াও পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণের পরে বৌধিবৃক্ষ মুলে চন্দন জল প্রদানসহ নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করেন ভক্তরা।

এদিকে সকাল থেকেই উপজেলা কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহারে, চাম্পাতলী বৌদ্ধ বিহার ও ছাগলখাইয়া বৌদ্ধ বিহার সহ উপজেলাতে ৬৯ টি বৌদ্ধ বিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন করা হয়েছে।

বৌদ্ধ ধর্মালম্বী শিশু-কিশোর, তরুণ-তরুণী, এবং বিভিন্ন নারী পুরুষদের পদচারনায় মুখরিত হয়ে উঠে বিভিন্ন বৌদ্ধ বিহারগুলো। ধর্মপ্রাণ বৌদ্ধ নারী-পুরুষরা ইহকাল ও পরকালের শান্তির জন্য বিশেষ প্রার্থনায় অংশ নেয়।

এ সময় ধর্মদেশনা প্রদান করেন লামার চাম্পাতলী বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উপুইঞাওয়াছা মহাথের।

এ সময় সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরীসহ বৌদ্ধ ধর্মালম্বী নর-নারী এবং দায়ক-দায়ীকারা উপস্থিত ছিলেন।

গৌতম বুদ্ধত্ব লাভের জন্য ২৯ বছর বয়সে গৃহত্যাগ করেন এবং বিভিন্ন ধর্মীয় গুরুর কাছে শিষ্যত্ব গ্রহণের পর নিরঞ্জনা নদীর তীরে এক বটবৃক্ষ মূলে ৬ বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করেন, আর তাই বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য আজকের এই দিনটি অত্যন্ত তাৎপর্যময়।

প্রতি বছর বৌদ্ধ ধর্মালম্বীরা বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে নানা আয়োজনে বৌদ্ধ পূর্ণিমা পালন করে আসছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে