logo
সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৩ অক্টোবর ২০১৯, ০০:০০  

উত্তেজনার মধ্যেই সৌদি সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

যাযাদি ডেস্ক

দায়িত্ব গ্রহণের পর সোমবার প্রথমবারের মতো সৌদি আরব সফরে গেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। এমন সময়ে তার এ সফর অনুষ্ঠিত হচ্ছে, যখন একাধিক ইসু্যতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ইরানের সম্পর্কে এক ধরনের উত্তেজনা তৈরি হয়েছে। সংবাদসূত্র : আনাদলু

সফরে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সোউদ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপারে রিয়াদকে আশ্বস্ত করবেন যুক্তরাষ্ট্রের মন্ত্রী।

মার্ক এসপারের এ সফরের কদিন আগেই সৌদি সফর করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। একদিকে এ অঞ্চলে নিজের প্রভাব বাড়াতে আগ্রহী মস্কো। অন্যদিকে, মধ্যপ্রাচ্যে রাশিয়ার প্রভাব ঠেকাতে মরিয়া ওয়াশিংটন।

রিয়াদে পৌঁছেই ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন মার্ক এসপার। এ কমান্ড থেকেই মধ্যপ্রাচ্য ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান সংক্রান্ত বিষয়গুলো নিয়ন্ত্রণ করা হয়।

অন্যদিকে, ২০১৮ সালের মে থেকে সৌদি আরবের প্রতিপক্ষ ইরানের সঙ্গে নতুন বিবাদে জড়ায় যুক্তরাষ্ট্র। ওই সময়ে ট্রাম্প প্রশাসন ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়ার ঘোষণা দিলে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে