logo
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২০ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

এয়ার অ্যাম্বুলেন্সে লন্ডন

গেলেন নওয়াজ

যাযাদি ডেস্ক

জেল থেকে মুক্তি পাওয়ার পর চিকিৎসার জন্য লন্ডনের উদ্দেশে পাকিস্তান ছেড়েছেন দেশটির তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে লাহোর বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে লন্ডনের

উদ্দেশে উড়াল দেন তিনি।

সাবেক এই প্রধানমন্ত্রীর বিদেশযাত্রার সময় লাহোর বিমানবন্দরে উপস্থিত ছিলেন তার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) হাজার হাজার নেতাকর্মী। নওয়াজের সঙ্গে অ্যাম্বুলেন্সে চেপে লন্ডনে গেছেন তার ভাই শেহবাজ শরিফও।

সাবেক প্রধানমন্ত্রীর লন্ডন যাত্রার জন্য মঙ্গলবার সকালের দিকে দোহা থেকে একটি এয়ার অ্যাম্বুলেন্স এসে পৌঁছায় লাহোর বিমানবন্দরের হজ টার্মিনালে। এই এয়ার অ্যাম্বুলেন্সেই আইসিইউ এবং জরুরি অপারেশন থিয়েটার বসানো হয়। নওয়াজ শরিফের সঙ্গে একদল চিকিৎসক ও প্যারামেডিকসও অ্যাম্বুলেন্সে করে লন্ডন যাত্রা করছেন।

বিমানবন্দর থেকে লন্ডন যাত্রা শুরু হওয়ার আগে নওয়াজের আরেক দফা রক্ত পরীক্ষা করা হয়।

গত ১৬ নভেম্বর নওয়াজ শরিফকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিয়ে আদেশ জারি করে লাহোর হাইকোর্ট। ওই আদেশে নওয়াজ শরিফ চিকিৎসার জন্য দেশের বাইরে চার সপ্তাহ থাকতে পারবেন বলে জানানো হয়। এ নিয়ে দেশটির আদালতে দুই দিনের টানাপড়েন শেষে মঙ্গলবার সকালের দিকে লন্ডন গেলেন সাবেক এই পাক প্রধানমন্ত্রী।

সংবাদসূত্র : ডন, এক্সপ্রেস ট্রিবিউন

হিমবাহের বরফধসে

সেনাসহ নিহত ৬

যাযাদি ডেস্ক

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের সিয়াচেন হিমবাহে বরফধসের ঘটনায় চার সেনা ও দুই মালবাহকের মৃতু্য হয়েছে বলে ভারতীয় সেনাবাহিনীর এক

কর্মকর্তা জানিয়েছেন।

সেনাবাহিনীর আটজনের একটি দল হিমালয় পর্বতের ১৯ হাজার ফুট উঁচুতে (পাঁচ হাজার ৮০০ মিটার) টহল দেওয়ার সময় বরফ ধসের ওই ঘটনা ঘটে। সোমবার স্থানীয় সময় বিকাল ৩টার দিকে ঘটনাটি ঘটে।

উদ্ধারকারী দলগুলো বরফের নিচে চাপা পড়া সবাইকে উদ্ধার করতে সক্ষম হয়। তাদের মধ্যে সাত জনকে সংকটজনক অবস্থায় হেলিকপ্টারে করে নিকটবর্তী সামরিক হাসপাতালে নেওয়া হয়। পরে হাইপোথার্মিয়ায় তাদের মধ্যে ছয়জনের মৃতু্য হয়।

আলোচনা সত্ত্বেও ভারত ও পাকিস্তান সিয়াচেন হিমবাহ থেকে সামরিক বাহিনী প্রত্যাহারে ব্যর্থ হয়েছে। এই হিমবাহটি বিশ্বের সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র হিসেবে পরিচিত।

ভারত ১৯৮৪ সালে হিমবাহটি নিয়ন্ত্রণ ছিনিয়ে নেয়। তারপর থেকে এখানে যুদ্ধের চেয়েও চরম পরিস্থিতিজনিত কারণে বেশি সেনা মারা গেছে।

২০১৬ সালের ফেব্রম্নয়ারিতে বরফধস ওই অঞ্চলের একটি সামরিক ঘাঁটিতে আঘাত হানার পর ১০ ভারতীয় সেনার মৃতু্য হয়েছিল।

সংবাদসূত্র : বিবিসি, এবিপি

ওয়ালমার্টের দোকানে

হামলা, নিহত ৩

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে বিশ্বের সর্ববৃহৎ খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টের একটি দোকানে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। এ ঘটনায় হামলাকারীসহ অন্তত তিনজন নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার সকালে ওকলাহোমার ডানকানে অবস্থিত দোকানটিতে এ হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে।

ডানকান পুলিশ প্রধান ড্যানি ফোর্ড জানান, ওয়ালমার্ট দোকানের বাইরে একটি গাড়িতে গুলিবিদ্ধ হয়ে নিহত হন দুইজন। তৃতীয় ব্যক্তি নিহত হন দোকানের পার্কিং এলাকায়। নিহতদের মধ্যে বন্দুকধারীও রয়েছে।

এদিকে, এ ঘটনায় স্থানীয় স্কুলগুলো বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ঘটনাস্থলে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন

করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে এ ধরনের বন্দুক হামলা নতুন নয়। এর আগে গত ১৭ নভেম্বর ক্যালিফোর্নিয়ায় এক পারিবারিক সমাবেশে বন্দুকধারীর গুলিতে নিহত হন অন্তত পাঁচজন।

সংবাদসূত্র : বিবিসি

খনিতে বিস্ফোরণে

১৫ জন নিহত

যাযাদি ডেস্ক

চীনের উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশে এক কয়লাখনিতে বিস্ফোরণে ১৫ জন নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির সরকারি বার্তা সংস্থা 'সিনহুয়া' জানায়, সোমবার দুপুরের পর ওই খনিতে ভয়াবহ গ্যাস বিস্ফোরণে আরও নয়জন আহত হয়েছের। 'শাংজি পিনজিয়াও ফেনজিয়ান কোয়েল অ্যান্ড কোক গ্রম্নপ করপোরেশন'র মালিকানাধীন একটি খনিতে এ দুর্ঘটনা ঘটে।

সিনহুয়ার খবরে বলা হয়, বিস্ফোরণের সময় খনির ভূগর্ভে ৩৫ শ্রমিক কাজ করছিলেন। এদের মধ্যে মাত্র ১১ জন বেরিয়ে আসতে সক্ষম হন।

দুর্বল নিরাপত্তা ব্যবস্থাপনার কারণে চীনে প্রায়ই ভয়াবহ খনি দুর্ঘটনা ঘটে থাকে। গত সপ্তাহে এক বৈঠকে স্টেট কাউন্সিল (চীনের কেবিনেট পরিষদ) কর্মস্থলের নিরাপত্তা ব্যবস্থার আরও উন্নয়নে উৎপাদন সংক্রান্ত নিরাপত্তা বিষয়ে বিশেষ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে। সংবাদসূত্র : এএফপি অনলাইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে