logo
বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৪ জানুয়ারি ২০২০, ০০:০০  

লাহোর হাইকোর্টে বাতিল মোশাররফের মৃতু্যদন্ড

লাহোর হাইকোর্টে বাতিল মোশাররফের মৃতু্যদন্ড
পারভেজ মোশাররফ
রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিশেষ আদালতে পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফকে দেওয়া মৃতু্যদন্ডের রায় লাহোর হাইকোর্টে বাতিল হয়ে গেছে। সোমবার এক রায়ে লাহোর হাইকোর্ট বলেছে, পারভেজ মোশাররফের বিচারের জন্য যে প্রক্রিয়ায় ওই বিশেষ আদালত গঠন করা হয়েছিল, তা সংবিধানসম্মত হয়নি। সংবাদসূত্র : বিবিসি

পারভেজ মোশাররফের এক আবেদনের শুনানি শেষে তিন সদস্যের হাইকোর্ট বেঞ্চ বলেছে, যেভাবে ওই মামলা করা হয়েছে, তাও আইনসম্মত হয়নি।

ইসলামাবাদের ওই বিশেষ আদালত সাবেক প্রেসিডেন্ট মোশাররফের অনুপস্থিতিতেই গত ১৭ ডিসেম্বর তাকে রাষ্ট্রদ্রোহের দায়ে দোষী সাব্যস্ত করে এবং সর্বোচ্চ সাজার আদেশ দেয়। তবে এক মাসের কম সময়ের মধ্যে সেই রায় উচ্চ আদালতে বাতিল হয়ে গেল।

উলেস্নখ্য, ওই রায়ের পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফ রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিশেষ আদালতের রায়ে মৃতু্যদন্ড পাওয়ার পর তার পাশে দাঁড়ায় সেনাবাহিনী। আদালতের রায়ের বিপক্ষে সামরিক বাহিনীর অবস্থান তুলে ধরে এক বিবৃতিতে বলা হয়, একজন সাবেক সেনাপ্রধান, জয়েন্ট চিফ অফ স্টাফ কমিটি চেয়ারম্যান এবং পাকিস্তানের প্রেসিডেন্ট, যিনি ৪০ বছর দেশের সেবা করেছেন, দেশকে সুরক্ষা দিতে যুদ্ধে লড়েছেন, তিনি কোনোভাবেই রাষ্ট্রদ্রোহী হতে পারেন না।

দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের পক্ষে আইনজীবী আলি জিয়া বাজওয়া সাবেক এই সামরিক শাসকের বিরুদ্ধে অভিযোগ উত্থাপনের জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন।

২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা জারির অভিযোগে দেশটির আদালতে মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয়। ২০১৩ সালের ডিসেম্বর থেকে এই মামলার রায় আদালতে ঝুলে ছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে