logo
বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ২৯ জানুয়ারি ২০২০, ০০:০০  

আফগানিস্তানে বিধ্বস্ত বিমানটি মার্কিন সামরিক বাহিনীর

আফগানিস্তানে বিধ্বস্ত বিমানটি মার্কিন সামরিক বাহিনীর
তালেবান প্রচারিত সেই বিধ্বস্ত বিমান
জঙ্গিগোষ্ঠী তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনি প্রদেশে সোমবার বিধ্বস্ত বিমানটি মার্কিন সামরিক বাহিনীর উন্নত বোমারু বিমান বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের সরকারি বিমান সংস্থার যাত্রীবাহী একটি বিমান বিধ্বস্ত হয়েছে বলে সোমবার বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর আসে। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বিধ্বস্ত বিমানটিতে মার্কিন সামরিক বাহিনীর পতাকা ও লোগো দেখা যাওয়ার পর এ নিয়ে সন্দেহ দেখা দেয়। এর কয়েক ঘণ্টা পর মঙ্গলবার মার্কিন সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বিধ্বস্ত বিমানটি যুক্তরাষ্ট্রের বলে নিশ্চিত করেন। সংবাদসূত্র : বিবিসি রয়টার্স

সোমবার তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের গজনি প্রদেশের দেহ ইয়াক জেলায় মার্কিন সামরিক বাহিনীর নজরদারি বিমানটি বিধ্বস্ত হয়। তবে বিমানটিতে কতজন ছিলেন কিংবা কেউ বেঁচে গেছেন কিনা তা এখনো জানা যায়নি। বিধ্বস্ত বিমানটি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বোমারু ই-১১এ বিমান। উন্নত এই বোমারু বিমান যুদ্ধক্ষেত্রে নজরদারি চালানোর পাশাপাশি কৌশলগত সহায়তা করে থাকে।

আফগানিস্তানে নিয়োজিত মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র সনি লিগেট এক বিবৃতিতে বলেন, বিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ জানতে তদন্ত চলমান রয়েছে। তবে শত্রম্নর গোলায় বিমানটি বিধ্বস্ত হওয়ার কোনো আলামত এখন পর্যন্ত পাওয়া যায়নি। আরও তথ্য পেলে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

পরিচয় না প্রকাশ করার শর্তে কয়েকজন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, বিধ্বস্তের সময় বিমানটিতে পাঁচ জনের কম লোক ছিল। আরেক কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক তথ্যানুযায়ী বিমানটিতে অন্তত দুই জন লোক ছিলেন।

এদিকে, শত্রম্নপক্ষের একটি গোয়েন্দা বিমান বিধ্বস্ত করা হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দাবি করেছেন তালেবানের মুখপাত্র জবিউলস্নাহ মুজাহিদ। ওয়াশিংটন পোস্টকে তিনি বলেন, 'আমাদের মুজাহিদিনরা (যোদ্ধারা) কৌশল অবলম্বন করে বিমানটি বিধ্বস্ত করেছে। তবে কী কৌশল অবলম্বন করে বিমানটি বিধ্বস্ত করা হয়েছে, সে ব্যাপারে কোনো ব্যাখ্যা দেননি তালেবানের এই মুখপাত্র।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে