logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ২৭ মার্চ ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে
কূটনীতিক স্টিভেন ডিক
করোনাভাইরাস

হাঙ্গেরিতে যুক্তরাজ্যের

কূটনীতিকের মৃতু্য

যাযাদি ডেস্ক

হাঙ্গেরিতে ব্রিটিশ দূতাবাসের 'ডেপুটি হেড অব মিশন' স্টিভেন ডিক নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। ৩৭ বছর বয়সি এই কূটনীতিক বুদাপেস্ট মিশনে দায়িত্ব পালন করে আসছিলেন গত বছরের ডিসেম্বর থেকে।

মঙ্গলবার স্টিভেন ডিকের মৃতু্য হয় বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে। তার অন্য কোনো স্বাস্থ্য জটিলতা ছিল কি না, তা জানা যায়নি।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, স্টিভেন ডিকের মৃতু্যর খবরে তিনি দারুণ মর্মাহত। তিনি বলেন, ডিক একজন নিবেদিতপ্রাণ কূটনীতিক। অত্যন্ত দক্ষতা আর আন্তরিকতার সঙ্গে তিনি দেশের প্রতিনিধিত্ব করে আসছিলেন।'

স্কটিশ কূটনীতিক ডিক বুদাপেস্ট মিশনে আসার আগে কাবুল ও রিয়াদেও দায়িত্ব পালন করেন। রিয়াদে যাওয়ার আগে তিনি প্রায় এক বছরের চেষ্টায় আরবি ভাষাও শিখেছিলেন।

স্টিভেন ডিকের কর্মজীবন শুরু হয়েছিল ব্যাংক অব স্কটল্যান্ডে। তিন বছর সেখানে কাজ করে তিনি ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরে যোগ দেন। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের হিসাবে হাঙ্গেরিতে এ পর্যন্ত সোয়া ২০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মৃতু্য হয়েছে ১০ দশ জনের। সংবাদসূত্র : বিবিসি

আশঙ্কা নেতানিয়াহুর

১০ হাজার ইসরাইলির

মৃতু্য হতে পরে

যাযাদি ডেস্ক

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আগামী মাসে ইসরাইলিদের মৃতু্যর সংখ্যা ১০ হাজারে পৌঁছে যেতে পারে।

'চ্যানেল টুয়েলভ নিউজ'কে বুধবার নেতানিয়াহু বলেন, এক মাসের মধ্যে আক্রান্তের সংখ্যা ১০ লাখ হতে পারে। এদের মধ্যে হয়ত ১০ হাজার ইসরাইলির মৃতু্য হতে পারে।

ইসরাইলি মন্ত্রীদের সঙ্গে দীর্ঘ ছয় ঘণ্টার টেলিফোন আলাপে নেতানিয়াহু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য দুঃস্বপ্নের পরিস্থিতি তুলে ধরেন। তিনি আশঙ্কা করছেন, দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক হতে পারে। ওই বৈঠকে দেশটির মন্ত্রীরা গণপরিবহনে অতিরিক্ত বিধিনিষেধ আরোপ করেছেন বলে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে।

বৈঠকে নেতানিয়াহুকে চিন্তিত দেখা যায়নি। যদিও তিনি দাবি করেছেন, দেশটির ৬০ থেকে ৭০ শতাংশ জনগণ আক্রান্ত হতে পারেন ভাইরাসটিতে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনা সংস্থা 'ওয়ার্ল্ডওমিটার'র তথ্য অনুসারে, বৃহস্পতিবার পর্যন্ত ইসরাইলে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দুই হাজার ৪৯৫ জন। এদের মধ্যে মৃতু্য হয়েছে ৫ জনের এবং সুস্থ হয়েছেন ৬৬ জন। সংবাদসূত্র : মিডল ইস্ট মনিটর

ক্রাইস্টচার্চ হামলা

খুনের দায় স্বীকার

ট্যারেন্টের

যাযাদি ডেস্ক

এক বছর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুই মসজিদে নির্বিচার গুলি চালিয়ে ৫১ জনকে খুনের দায় স্বীকার করেছেন অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন ট্যারেন্ট। ট্যারেন্ট আরও ৪০ জনকে খুনের চেষ্টা ও সন্ত্রাসবাদের দায়ও স্বীকার করেছেন। এর আগে এসব অভিযোগ অস্বীকার করেছিলেন ২৯ বছর বয়সি এ শ্বেতাঙ্গ বর্ণবাদী।

গত বছরের ১৫ মার্চ দেশটির ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে জুমার নামাজে আসা মুসলিস্নদের ওপর সশস্ত্র বন্দুকধারী ট্যারেন্ট আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে হামলা চালান। ট্যারেন্ট তার হামলার দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচারও করেন।

ওই হামলাকে নিউজিল্যান্ডে শান্তিকালীন সময়ের সবচেয়ে বড় 'নির্বিচার হত্যা' হিসেবে অভিহিত করা হয়। ওই হামলায় পুরো বিশ্ব স্তম্ভিত হয়। ওই হত্যাকান্ডের জেরে নিউজিল্যান্ড বন্দুক আইন কঠোর করা হয়েছে।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে মহামারির রূপ নেওয়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নিউজিল্যান্ড এখন লকডাউন অবস্থায় আছে। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার ক্রাইস্টচার্চ হাইকোর্টে এক সংক্ষিপ্ত শুনানিতে ওই অভিযোগগুলোর দায় স্বীকার করেন ট্যারেন্ট।

শুনানিতে জনসাধারণের কাউকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি। ট্যারেন্ট ও তার আইনজীবী ভিডিও লিঙ্কের মাধ্যমে শুনানিতে উপস্থিত ছিলেন। সংবাদসূত্র : বিবিসি

মিসরে কয়েক গাড়ির

দুর্ঘটনায় নিহত ১৫

যাযাদি ডেস্ক

মিসরে একটি ট্রাকের সঙ্গে কয়েকটি গাড়ির সংঘর্ষে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। বুধবার দেশটির রাজধানী কায়রোতে এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন কমপক্ষে ১২ জন।

করোনাভাইরাস ঠেকাতে মিসরে কারফিউ চলার মধ্যেই এই দুর্ঘটনা ঘটে। একটি চেক পয়েন্টের সামনে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িতে একটি ট্রাক ধাক্কা দেয়। এতে হতাহতের এই ঘটনা ঘটে। আহতদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে বলে জানিয়েছে মিসরের পুলিশ। দেশটিতে প্রতি বছর প্রায় আট হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যান। সংবাদসূত্র : রয়টার্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে