logo
সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ৩০ অক্টোবর ২০১৮, ০০:০০  

সাক্ষাৎকার

মঞ্চকেই মনে হয় আমার নিজস্ব জায়গা

টিভি ও চলচ্চিত্রের আলোকিত মুখ ফজলুর রহমান বাবু। অভিনয়গুণে দুইবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। নাটক-চলচ্চিত্রের পাশাপাশি তিনি সরব থাকেন মঞ্চেও। আজ শিল্পকলায় মঞ্চস্থ হবে তার অভিনীত বহুল আলোচিত নাটক ‘ইবলিশ’। অভিনয় ও সমসাময়িক বিষয়ে কথা হয় তার সঙ্গে ...

মঞ্চকেই মনে হয় আমার নিজস্ব জায়গা
ফজলুর রহমান বাবু
‘ইবলিশ’ ...

আগামীকাল (আজ) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আরণ্যকের আলোচিত নাটক ‘ইবলিশ’-এর মঞ্চায়ন হবে। মামুনুর রশীদের লেখা ও নিদের্শনায় নাটকটির যাত্রা শুরু হয়েছিল ১৯৮১ সালে। দেশ-বিদেশে সফলতার সাথে এর শতাধিক মঞ্চায়ন হয়েছে। আজ থেকে প্রায় ৩৫ বছর আগে আমি যখন আরণ্যকের সঙ্গে যুক্ত হই তখন এ নাটকে কাজ করেছিলাম। নাটকটি গ্রামীণ প্রেক্ষাপটের। শোষক ও শোষিত দুই শ্রেণিকে তুলে ধরা হয়েছে। এ নাটকে আমি গরীবুল্লাহ চরিত্রে অভিনয় করেছি, যিনি গ্রামের একশ্রেণির সুবিধাভোগী লোক।

মঞ্চে সরব ...

যতই নাটক-সিনেমায় অভিনয় করি না কেন, মঞ্চকেই মনে হয় আমার নিজস্ব জায়গা। তাই টিভি নাটক ও চলচ্চিত্রের পাশাপাশি সুযোগ পেলে আমি মঞ্চেও সময় দিই। মাস দুয়েক আগেও মঞ্চে অভিনয় করেছি। মান্নান হীরার রচনা ও শাহ আলম দুলালের নিদের্শনায় ‘ময়ূর সিংহাসন’ নাটকেও অভিনয় করেছি। আরণ্যক আমার ঘর, আমার জন্মস্থান। আরণ্যকের জন্যই আজ আমি অভিনেতা হিসেবে পরিচিত।

মঞ্চ ও টিভি নাটক ...

দুটোই অভিনয়ের জায়গা। টেলিভিশনের অভিনয়ে দশের্কর প্রতিক্রিয়া সাথে সাথে জানা যায় না। টেলিভিশনে টিআরপি জরিপের একটি বিষয় থাকে। ভালো-মন্দ পরে বোঝা যায়। কিন্তু মঞ্চে শিল্পীর সঙ্গে দশের্কর রসায়নটা সরাসরি জমে ওঠে। মঞ্চে হাসির অভিনয়ে দশর্ক হাসে, কঁাদার সময় দশর্ক কঁাদে। দশের্কর এই প্রতিক্রিয়ায় শিল্পী তার অভিনয়ের ভালো-মন্দ বুঝতে পারে। দশর্ক মঞ্চ নাটক দেখতে চান, কিন্তু প্রদশের্নর জায়গা সংকটে তা হয়ে ওঠে না। রাজধানী নগরে শিল্পকলা একাডেমি ছাড়া নাটক মঞ্চায়নের জায়গা নেই। একজন দশর্ক যানজটের এই শহরে উত্তরা থেকে শিল্পকলায় নাটক দেখতে আসতে চান না। নগরীর বিভিন্ন এলাকায় মঞ্চ নাটক প্রদশের্নর সুষ্ঠু ব্যবস্থা থাকলে মঞ্চে দিন দিন দশর্ক বাড়ত।

চলমান ব্যস্ততা ...

‘ডি টুয়েন্টি’সহ সাগর জাহানের একাধিক ধারাবাহিক নাটকে কাজ করছি। এছাড়া সকাল আহমেদের একটি ধারাবাহিকসহ কয়েকটি ধারাবাহিক নাটকে অভিনয় করছি। সত্যি বলতে চলচ্চিত্রে এখন ব্যস্ততা বেড়ে যাওয়ায় টিভি নাটকে অভিনয় কমিয়ে দিয়েছি। চলচ্চিত্রে ব্যস্ততা বেড়ে যাচ্ছে।

চলচ্চিত্রে সময় ...

‘নোনা জলের কাব্য’ ও ‘দহন’ চলচ্চিত্রের শুটিং শেষ হয়েছে। হাতে রয়েছে বেশ কয়েকটি কাজ। এরমধ্যে আগামী ৪ নভেম্বর থেকে জয় সরকারের ‘ইন্দুবালা’ চলচ্চিত্রের কাজ শুরু করব। নভেম্বরে ‘নন্দিনী’, ডিসেম্বরে অরুণ চৌধুরীর একটি চলচ্চিত্রের কাজ শুরু হবে। এছাড়া নিয়ামুলের একটি ছবিতে অভিনয় করার কথা রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে