শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঢাকাসহ তিন স্থানে দুদকের অভিযান

যাযাদি রিপোর্ট
  ২১ জুন ২০১৯, ০০:০০

ঢাকার বংশালের শহীদ বুদ্ধিজীবী খালেক সর্দার পার্কের অব্যবস্থাপনা ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রক্ষণাবেক্ষণের লোক নিয়োগ না দেয়ার কারণে সংস্কারের এক মাসের মাথায় পার্কটি ক্ষতিগ্রস্ত হয়েছে- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. রাশেদুল ইসলামের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম বৃহস্পতিবার এ অভিযান পরিচালনা করে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ওই অঞ্চলের নির্বাহী প্রকৌশলীর সাথে অভিযোগের বিষয়ে আলোচনা করে দুদক টিম। পরবর্তীতে ডিএসসিসি ও দুদকের সমন্বিত টিম সরেজমিনে পার্কটি পরিদর্শন করেন।

দুদক টিম জানতে পারে, পর্যাপ্ত সংখ্যক রক্ষণাবেক্ষণের জনবল না থাকায় স্থানীয় লোকজন পার্কে যত্রতত্রভাবে প্রবেশ এবং ব্যবহারে পার্কটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থার উত্তরণে অবিলম্বে রক্ষণাবেক্ষণের জন্য লোক নিয়োগের সুপারিশ করে দুদক টিম।

এদিকে দিনাজপুর জেলার বিরল উপজেলার কামদেবপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির সভাপতি কর্তৃক অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক।

সমন্বিত জেলা কার্যালয়, দিনাজপুরের সহকারী পরিচালক আহসানুল কবির পলাশের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। দুদক টিম

বিদ্যালয়ের আর্থিক নথি যাচাই করে প্রাথমিকভাবে জানতে পারে, বিদ্যালয়টির সভাপতি মোহাম্মদ আলী এবং প্রধান শিক্ষক মোহাম্মদ সেলিম রিজার্ভ ফান্ডের এক লাখ ২৭ হাজার ২৫০ টাকা অবৈধভাবে উত্তোলনপূর্বক আত্মসাৎ করেছেন। এ সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহপূর্বক অনিয়মের বিষয়ে টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া যশোর জেলা কারাগারে নানাবিধ অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাতের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে টিম জানতে পারে, কারাগারে কোনো স্থায়ী ডাক্তার নেই। কারাগারে কর্মরত সরকারি ফার্মাসিস্ট হাজতিদের মেডিকেল বোর্ডের ট্রান্সফার নিয়ন্ত্রণ করেন।

সিভিল সার্জন অফিসের এক চিকিৎসক মাঝে মধ্যে কারাগারে এলেও মেডিকেল ওয়ার্ডে বদলির প্রত্যয়নপত্রে কোনো ডাক্তারের স্বাক্ষর পায়নি দুদক টিম। ফলে এক্ষেত্রে ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে মর্মে দুদক টিম অভিমত ব্যক্ত করে। টিম এ অব্যবস্থাপনার বিষয়ে কারাগারের জেলারকে অবহিত করলে তিনি অবিলম্বে ওই হাসপাতালে নিয়মিত ডাক্তার পদায়নের পদক্ষেপ গ্রহণ করবেন মর্মে দুদক টিমকে আশ্বস্ত করেন।

এদিকে শিক্ষার্থীদের কাছ থেকে ঘুষ দাবির অভিযোগ, পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহক হয়রানি ও ঘুষ দাবি, বিআরটিএ অফিসের বিরুদ্ধে সেবা প্রদানে অনিয়ম ও ঘুষ গ্রহণ এবং ভূমি অফিসের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে কুমিলস্না, মাগুরা, মানিকগঞ্জ ও পিরোজপুরের জেলা প্রশাসককে চিঠি পাঠিয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54555 and publish = 1 order by id desc limit 3' at line 1