logo
মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৬

  মন্তোষ চক্রবর্তী, (অষ্টগ্রাম) কিশোরগঞ্জ   ০৫ জুলাই ২০২০, ০০:০০  

অষ্টগ্রামে অবৈধ জালে মাছ ধরার মচ্ছব

কিশোরগঞ্জের হাওড় উপজেলা অষ্টগ্রামে অবৈধ জালে মাছ শিকার ও পোনা নিধন স্বাভাবিক বিষয় হয়ে পড়েছে। প্রতিনিয়ত এভাবে মাছ শিকার ও পোনা নিধনের ফলে দেশের মৎস্যভান্ডার হিসেবে পরিচিত এ উপজেলা ক্রমাগত মৎস্যশূন্য হয়ে পড়েছে। এ ব্যাপারে মৎস্য অধিদপ্তরের স্থানীয় অফিস অজানা কারণে নির্বিকার বলে জানা গেছে।

বিস্তীর্ণ হাওড় এ উপজেলায় হাওড় বিল বাদাড়ে পরিপূর্ণ এ উপজেলার উৎপাদিত মাছ স্থানীয় চাহিদা পূরণ করে যার অধিকাংশ জাতীয় ও আন্তর্জাতিক বাজারে বাজারজাত হচ্ছে। এ মৎস্য সম্পদ গত কয়েক বছর ধরে এ উপজেলায় কারেন্টজাল, খুনাজাল, মশারি জাল, ভিমজাল ইত্যাদিসহ অবৈধ জাল দিয়ে মাছ ও পোনা অবাধে ধরা ও বিক্রয় হচ্ছে।

জানা যায়, চলতি বর্ষায় এভাবে মাছ ধরা অস্বাভাবিকভাবে বেড়ে উঠছে। এর কারণ স্থানীয় মৎস্য অফিস অজানা কারণে নির্বিকার এবং এসব জাল প্রাপ্তিতে সহজলভ্যতা। সূত্র জানায়, অষ্টগ্রামের আদমপুর বাজার, আব্দুলস্নাহপুর বাজার, বাজুকা বাজার প্বার্শবর্তী নাসিরনগর উপজেলার চাতলপাড় বাজারসহ বিভিন্ন বাজারে এসব অবৈধ জাল প্রকাশ্য বিক্রি হচ্ছে। আদমপুর বাজারে সাপত্মাহিক হাটে নতুন পুরানো জাল প্রকাশ্য বিক্রি করলেও প্রশাসনের কোনো পদক্ষেপ দেখা যায় না। অভিজ্ঞ ও গণ্যমান্যদের ভাষ্য এভাবেই চলতে থাকলে অচিরেই এই উপজেলায় মৎস্য শূন্য ও দেশীয় প্রজাতির মাছ বিলপ্ত হয়ে পড়বে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে