logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ২০ আগস্ট ২০১৯, ০০:০০  

আফগানদের হারানোর লক্ষ্য জেমি ডের

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের শুরুটা আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে করতে চায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সোমবার সকালে ইংল্যান্ড থেকে ন্যাশনাল টিমস কমিটির সভা শেষে এ কথা জানিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। এ ছাড়া বাংলাদেশকের্ যাংকিংয়ে আরও উপরে নিয়ে যাবার লক্ষ্যের কথাও জানান এই ইংলিশ কোচ।

লাওসকে হারিয়ে বাংলাদেশকে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে তুলে দিয়েই ছুটি কাটাতে ইংল্যান্ড চলে গিয়েছিলেন জেমি ডে। সোমবার ঢাকায় ফিরে যোগ দেন ন্যাশনাল টিমস কমিটির সভায়। সেখানেই জাতীয় দল নিয়ে পরবর্তী পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

কোচ জেমি ডে জানান, তার বাছাই করা ২৫ সদস্যের দল নিয়ে আগামী সপ্তাহ (সম্ভাব্য ২৩ আগস্ট) থেকে শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। এএফসি কাপে আবাহনীর ম্যাচ দেখে দল ছোট করে করা হবে ২৩ সদস্যের। ঢাকায় ৩১ আগস্ট পর্যন্ত চলবে জাতীয় দলের ক্যাম্প। এরপর ১ সেপ্টেম্বর তাজিকিস্তানের উদ্দেশে ঢাকা ছাড়বে টিম বাংলাদেশ। সেখানে ৯ দিনের ক্যাম্প হবে। তাজিকিস্তানের স্থানীয় লিগের দুটি ক্লাবের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনাও আছে কোচ জেমি ডে'র।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রস্তুতি ও পরিকল্পনা সম্পর্কে জেমি ডে বলেছেন, 'আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের শুরু করতে চাই আমরা। আমার লক্ষ্য বাংলাদেশকের্ যাংকিংয়ে আরও উপরে তোলা।'

বিশ্বকাপ বাছাই পর্বে আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষের ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে লাল-সবুজদের।

বাংলাদেশের 'ই' গ্রম্নপের পাঁচ দলের মধ্যে ফিফার্ যাংকিংয়ে সবচেয়ে এগিয়ে কাতার। ৫৫তম অবস্থানে আছে এশিয়ান কাপের চ্যাম্পিয়নরা। বাকিরাওর্ যাংকিংয়ে এগিয়ে বাংলাদেশের (১৮৩তম) চেয়ে। ওমান ৮৬তম, ভারত ১০১তম এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে আছে। তাই বাংলাদেশের জন্য লড়াইটা খুব সহজ হবে না।

গ্রম্নপের প্রতিটি দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরস্পরের বিপক্ষে খেলবে। ম্যাচগুলো হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রম্নপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ- মোট ১২ দল পাবে বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের টিকিট। এই ১২ দল সরাসরি এশিয়ান কাপে খেলার যোগ্যতাও অর্জন করবে। পরের সেরা ২৪ দল নিয়ে আলাদা আরেকটি বাছাই পর্ব হবে, সেখান থেকে নির্ধারিত হবে চীনে ২০২৩ সালের এশিয়ান কাপের বাকি দলগুলো। ২০২২ সালের ২১ নভেম্বরে শুরু হবে কাতার বিশ্বকাপ। ফাইনাল হওয়ার কথা ১৮ ডিসেম্বরে। দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে হারিয়ে প্রথম রাউন্ড পেরোয় বাংলাদেশ। লাওসের মাঠে ১-০ গোলে জেতা জেমি ডের দল ফিরতি পর্বে নিজেদের মাঠে গোলশূন্য ড্র করেছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে