logo
সোমবার ২০ মে, ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১০ মে ২০১৯, ০০:০০  

বিড়িশিল্প রক্ষায় মানববন্ধন-সমাবেশ

চট্টগ্রাম প্রেসক্লাব, রামু বাইপাস, কুষ্টিয়া পৌরসভার সামনে ও লালমনিরহাট কালীগঞ্জে বিড়িশিল্প রক্ষায় আলাদা আলাদা মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ বিড়িশ্রমিক, ভোক্তা ও তামাক চাষীরা।

বৃহস্পতিবার বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ বিড়ি ভোক্তা সমিতি। সকাল ১০টায় লালমনিরহাটের কালীগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন জেলা তামাক চাষী ও তামাক ব্যবসায়ী সমিতি। এদিন সকাল ১১টায় কুষ্টিয়া পৌরসভার সামনে এক বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করে বৃহত্তর বিড়ি ভোক্তা পক্ষ, কুষ্টিয়া অঞ্চল। এছাড়া মাদারীপুর ও রাজবাড়ীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিড়িকে কুটিরশিল্প ঘোষণাসহ ৭ দফা দাবি তোলেন বক্তারা। দাবিগুলো হলো : ১. বিড়ির ওপর অর্পিত সকল কর প্রত্যাহার করা। ২. ভারতের ন্যায় বিড়িশিল্পকে কুটিরশিল্প ঘোষণা করা। ৩. বিদেশি সিগারেট বাংলাদেশে বন্ধ করা। ৪. বিড়িশিল্পকে ধ্বংস করার পাঁয়তারা বন্ধ করা। ৫. বিড়ি যেন কম মূল্যে পাওয়া যায় সে ব্যবস্থা বজায় রাখা। ৬. বাংলাদেশে সিগারেট যত দিন থাকবে, বিড়ি শিল্প তত দিন থাকবে। ৭. প্রতি বছর বাজেটে বিড়ি-সিগারেটের কর বৈষম্য দূর করতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে