logo
রবিবার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১৬ মার্চ ২০২০, ০০:০০  

৭ লাখ গাড়ি প্রত্যাহার করছে ভলভো

জরুরি ব্রেকিং ব্যবস্থার একটি ত্রম্নটি মেরামতের জন্য বৈশ্বিক বাজার থেকে ৭ লাখ ৩৬ হাজার গাড়ি প্রত্যাহার করছে সুইডেনের গাড়ি নির্মাতা ভলভো কারস। খবর: এএফপি

এক বিবৃতিতে ভলভো কারস জানিয়েছে, ২০১৯ সালের জানুয়ারিতে একটি সফটওয়্যার স্থাপনের পর কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে প্রত্যাহারকৃত গাড়িগুলোর এইবি-অটোমেটিক ইমার্জেন্সি

ব্রেক-সহায়ক ব্যবস্থা সঠিকভাবে কাজ না করতে দেখা গেছে। তবে এখন পর্যন্ত এ ত্রম্নটিসংশ্লিষ্ট কোনো দুর্ঘটনা বা হতাহতের খবর পাওয়া যায়নি বলে জোর দিয়ে জানিয়েছে বিলাসবহুল গাড়ি নির্মাতা কোম্পানিটি।

জানুয়ারি ২০১৯ ও চলতি বছরের মার্চ পর্যন্ত নির্মিত নয়টি মডেলে এ ত্রম্নটি পাওয়া গেছে। যার মধ্যে রয়েছে এসসিক্সটি, ভিসিক্সটি, ভিসিক্সটিসিসি, এসনাইনটি, ভিনাইনটি ও ভিনাইনটিসিসি। এছাড়া এক্সসিফোরটি, এক্সসিসিক্সটি ও এক্সসিনাইনটি সিরিজের এসইউভিও রয়েছে বলে ভলভোর মুখপাত্র স্টেফান এল্ফস্টর্ম জানিয়েছেন।

ভলভো জানিয়েছে, নির্দিষ্ট পরিস্থিতি ও তাপমাত্রায় স্বয়ংক্রিয় ব্রেকের সহায়ক ব্যবস্থা কাজ নাও করতে পারে। ফলে এইবি গাড়িকে তাৎক্ষণিকভাবে থামাতে সক্ষম নাও হতে পারে। তবে স্বাভাবিক ব্রেক ব্যবস্থা ক্ষতিগ্রস্ত না হওয়ায় গাড়িগুলো ব্যবহার করা নিরাপদ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে