শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আখাউড়ায় খাল ভরাট হওয়ায় পানি যাচ্ছে না, অনাবাদি ১০০ বিঘা জমি

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  ০২ জানুয়ারি ২০২৩, ১৪:২৭

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় উপজেলার দক্ষিণ ইউনিয়নের সাতপাড়া এলাকায় মাত্র আধা কিলোমিটার দৈর্ঘ্যরে একটি খাল খননের অভাবে ১০০ বিঘা জমির চাষাবাদ আটকে গেছে। মাটি জমে খালটি ভরাট হয়ে যাওয়ায় জমিতে পানি নিতে পারছে না কৃষকেরা। এতে ফসলের মাঠ এখন এখন বিরান ভূমিতে পরিনত হওয়ার উপক্রম হয়েছে। অথচ গত মৌসুমেও এসব জমিতে ২ ফসল আবাদ করে ফসল ফলিয়ে ছিলেন কৃষকরা। জমিতে আবাদ করতে না পারার কষ্টে কৃষকেরা। খালটি খনন করতে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের কাছে হস্তক্ষেপ চান এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, ভারতের ত্রিপুরা থেকে দক্ষিণ ইউনিয়নের কেন্দুয়াই হয়ে সাতপাড়া দিয়ে বয়ে যাওয়া জাজি নদীর পুরাতন সুইস গেইট থেকে ৩০/৩৫ বছর আগে আধা কিলোমিটার দূরত্বের একটি খাল খনন করে কৃষকেরা। ওই খাল থেকে ডিজেল পাওয়ার পাম্প মেশিন দিয়ে দিয়ে জমিতে পানি নেওয়া হতো। এভাবেই পানি নিয়ে বছরের পর বছর চাষাবাদ করা হতো। জমিগুলি উর্বর হওয়া দুই ফসল হতো। কিন্তু গত ২/৩ বছর আগে পলি মাটি জমে খালটি অনেকটা ভরাট হয়ে পানি চলাচলের অনুপযোগি হয়ে চাষাবাদও বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। বিগত বছর বহু কষ্টে পানি নিয়ে কিছু জমি চাষাবাদ করেছি। কিন্তু এবছর একে বারেই চাষ করার উপায় নাই। চাষাবাদের সুবিধার্থে খালটি খনন করার দাবী জানান কৃষকেরা। এজন্য তারা আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা, কৃষি কর্মকর্তা শাহানা বেগমসহ দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিনের কাছে মৌখিক এবং লিখিত আবেদন জানিয়েছেন।

সাতপাড়া গ্রামের কৃষক ওসাবেক ইউপি মেম্বার মোঃ ফালু মিয়া বলেন, বিগত ৪০ বছর যাবত আমি জমিতে চাষাবাদ করছি। চৈত্র মাসের দিকে পানি পাই না। এবছর এখন থেকেই পানি পাচ্ছি।

কৃষক হামদু মিয়া বলেন, খালটা ভরাট হয়ে কৃষকদের অনেক ক্ষতি হয়েছে। দ্রুত খালটি খনন করে দিলে কৃষকদের অনেক উপকার হবে।

এ ব্যপারে কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, বিষয়টি নিয়ে আমি বিএডিসি (সেচ) সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।

আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা বলেন, একজন কৃষক বিষয়টি জানিয়ে একটি দরখাস্ত দিয়েছি। আমি সরজমিনে যাব তারপর দেখি কী করা যায়।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে