শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

বারিতে কীটনাশকের ব্যবহারের কলাকৌশল প্রশিক্ষণ অনুষ্ঠিত

গাজীপুর প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৩, ২৩:৫২
ছবি যাযাদি

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এর কীটতত্ত্ব বিভাগ আয়োজিত ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ বৃহস্পতিবার প্রতিষ্ঠানের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রশিক্ষণে গাজীপুরের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৭০ জন কৃষক/কৃষানী অংশগ্রহণ করেন।

এ কর্মসূচিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত এর সভাপতিত্ত্বে উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (সেবা ও সরবরাহ); ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (গবেষণা); ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন); ড. মো. আইয়ুব হোসেন, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ); ড. মো. সুলতান আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ এবং ড. মো. আখতারুজ্জামান সরকার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ, বিএআরআই, গাজীপুর।

অনুষ্ঠানে প্রধান অতিথি মহোদয় তার বক্তব্যে ক্ষতিকর পোকামাকড় দমেনর জন্য কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে বিষাক্ত রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমিয়ে পরিবেশ সম্মত জৈব বালাইনাশক ভিত্তিক দমন ব্যবস্থাপনার পদ্ধতিসমূহ মাঠে প্রয়োগের জন্য উপস্থিত কৃষকদের প্রতি আহবান জানান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে