বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

বাতাসে দুলছে পুষ্টিগুণ সমৃদ্ধ সুস্বাদু ফল জামরুল

এস.এম.দেলোয়ার হোসাইন, শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
  ২৫ মে ২০২৩, ১১:১৭
বাতাসে দুলছে পুষ্টিগুণ সমৃদ্ধ সুস্বাদু ফল জামরুল

গ্রীষ্মকাল মানেই বাহারি সুস্বাদু ফলের সমাহার। এসময়ে আম, লিচু, কাঁঠাল, , লটকন, কালো জাম, গোলাপ জাম, বেতফল, জামরুল, আতাফল, কাউ, শরীফাসহ নানা ফলের মিষ্টি ঘ্রাণে মৌ মৌ করে চারপাশ। এসব ফল স্বাদে যেমন অতুলনীয় তেমনি পুষ্টিগুণেও ভরপুর। পুষ্টিগুণের পাশাপাশি তীব্র এ দাবদাহে ক্লান্ত নগরবাসীর জন্য স্বস্তিও নিয়ে আসে নানা জাতের মৌসুমি ফল।

আর কিছুদিন পরই দেশীয় ফলগুলো ধীরে ধীরে বাজারে এসে পুরোপুরিভাবে জড়ো হতে শুরু করবে। জমে উঠবে দেশি সতেজ ফলের বাজারও। স্বাস্থ্যকর 'জামরুল' এসব ফলের মধ্যে অন্যতম।

শিবচরে গাছের ডালে ডালে সবুজ পাতার ফাঁকে ফাঁকে উঁকি দিচ্ছে ভেষজ গুণসমৃদ্ধ, লাল, সবুজ আর সাদা রঙের তরতাজা জামরুল। রঙের তীব্র আকর্ষণে ফলটির দিকে বারবার চোখ ফেরাতে বাধ্য করে। গ্রীষ্মকাল হলো এ ফলের মৌসুম। মাঝারি আকারের গাছগুলোর থোকায় থোকায় ধরেছে জামরুল। ফলটি দেখতে অনেকটা ঘণ্টাকৃতি। এটি দেখতে যেমন সুন্দর তেমনি এর গুণাবলিও অনেক।

সরজমিনে দেখা গেছে, শিবচর উপজেলার বিভিন্ন ফলবাজার, অলি-গলি আর ছোট-বড় বাজারগুলোতে জামরুল বিক্রি হচ্ছে। হালকা মিষ্টি স্বাদের ফলটি অনেকেরই প্রিয়। তবে অনেকেই বলেন, জামরুল খেতে পানসে হয়। এরপরও ভিন্ন স্বাদ পেতে জামরুল কিনতে ফলের দোকানে ভিড় করছেন মানুষ।

স্বাদ প্রসঙ্গে অপূর্ব জয় বলেন, এটি দারুণ রসালো। খেতে সাদা-জামরুলের মতোই। প্রচুর পানি এবং হালকা মিষ্টি। বছরে দুবার ফল ধরে।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা মো: রফিকুল ইসলাম বলেন, গ্রীষ্মকালে এ ফলটির কদর বেশি। জামরুল ফলের মিষ্টতা বেশি না হলেও এই ফলটি খেতে সুস্বাদু। জামরুলের নিজস্ব একটি মিষ্টি গন্ধ রয়েছে। জামরুলের উপকারিতা অনেক। শরীরের পানিশূন্যতা সমস্যা সমাধানে ভালো কাজ করে।

উইকিপিডিয়া থেকে জানা গেছে, শরীরের নানা ধরনের ক্যানসারের বিরুদ্ধে লড়তে জামরুলের জুড়ি নেই। এটি ক্যানসারের ঝুঁকিও কমায়। ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ জামরুল হজমশক্তি বৃদ্ধি ও বদহজম দূর করে। জামরুলে থাকা উপাদান শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে ভূমিকা রাখে। এ ছাড়া জামরুল ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ ও শরীরের বাত নিরাময়ে দারুণভাবে কাজ করে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে