শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

বোদায় বাণিজ্যিক ভাবে শুরু করেছে মাল্টা চাষ

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি
  ০৩ অক্টোবর ২০২৩, ১৭:৪৪
বোদায় বাণিজ্যিক ভাবে শুরু করেছে মাল্টা চাষ

পঞ্চগড়ের বোদায় বানিজ্যিক ভাবে মাল্টা চাষ শুরু হয়েছে। এই উপজেলার উৎপাদিত মাল্টা এখন স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় প্রেরণ করা হচ্ছে। এই এলাকার উৎপাদিত মাল্টা খুবই সু-স্বাধু ও রসালো। মাল্টা চাষ লাভজনক হওয়ায় রসালো ফল মাল্টা চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উপজেলার ঘুরে মাল্টা চাষীদের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে এই উপজেলা মাল্টার গাছ গুলোতে প্রচুর পরিমাণ মাল্টার ফলন হয়েছে।

মাল্টার বাগানে গাছে গাছে থোকায় থোকায় মাল্টা শোভা পাচ্ছে। দুর-দুরান্ত হতে মাল্টা বাগানে ব্যবসায়ীরা আসছেন মাল্টা কিনার জন্য। বর্তমানে এই মাল্টা স্থানীয় বাজার গুলোতে একশত টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।ব্যবসায়ীরা তিন হাজার টাকা মণ দরে বাগান হতে মাল্টা ক্রয় করে নিয়ে যাচ্ছেন। মাল্টা চাষীদের আর বাজারে গিয়ে মাল্টা বিক্রি করতে হয় না।

মাল্টা চাষী তরিকুল আলম, আকতারুজ্জামান রিপন, মাসুদ রানা জানান, তাদের উৎপাদিত পাকা মাল্টা উত্তোলন করা শুরু করেছেন। তাদের উৎপাদিত মাল্টাগুলোর বাজারে প্রচুর চাহিদা রয়েছে। মাল্টা চাষ করে তারা লাভবান হবেন বলে আশা প্রকাশ করেছেন। এ রকম আশা প্রকাশ করেছেন সাকোয়া ইউনয়ন পরিষদের সাবেক ইউ’পি চেয়ারম্যান ও মাল্টা চাষী সায়েদ জাহাঙ্গীর হাসান সবুজ ও মাড়েয়া বামনহাট ইউনিয়নের ইউ’পি চেয়ারম্যান ও মাল্টা চাষী আবু আনছার রেজাউল করিম শামীম।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উদ নবী বলেন, এই উপজেলার মাটি মাল্টা চাষের জন্য উপযোগী। উপজেলা কৃষি বিভাগের সহযোগীতায় দিন দিন এই উপজেলায় মাল্টা চাষ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে এই এলাকার মাল্টা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় প্রেরণ করা হচ্ছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে