রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
walton

নাঙ্গলকোটে আমনের খেতে পাতা মোড়ানো পোকার আক্রমণ

শরীফ আহমেদ মজুমদার, নাঙ্গলকোট (কুমিল্লা)
  ০২ নভেম্বর ২০২৩, ১১:২৪

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার সর্বত্র আমন ধানের খেতে ‘পাতা মোড়ানো’ পোকার আক্রমণ দেখা দিয়েছে। কীটনাশক ছিটিয়েও কোনো কাজ না হওয়ায় কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নাঙ্গলকোট উপজেলার বক্সগঞ্জ ইউপির মলংচর, গন্ডামারা, বাঁকিহাটি, ঢালুয়া ইউপির ঢালুয়া, চৌকুড়ী, সিজিয়ারা, মৌকরা ইউপির, গোমকোট, হাসানপুর, মড়েশ্বর, বিরলি, রায়কোট দক্ষিণ ইউপির তুলাতলি, ঝাটিয়াপাড়া, মনতলী, রায়কোট উত্তর ইউপির মাহিনী, রায়কোট ও বাংগড্ডা ইউপির বাংগড্ডা, গান্দাচী গ্রাম সহ পুরো উপজেলার আমন ধানে মাঠগুলোতে পাতা মোড়ানো ও পাতা চিদ্রকারী পোকার আক্রমণ দেখা যায়। এ পোকা ধান গাছের আগার সবুজ পাতা খেয়ে ২-৩ দিনের মধ্যে পুরো পাতাকে চিদ্র করে ফেলে। এক সপ্তাহের মধ্যে পুরো আক্রান্ত হয়। অপরদিকে পাতা মোড়ানো পোকা ধান গাছের পাতায় বাসা বান্দে। এতে কীটনাশক ব্যবহার করলেও তাদের গায়ে কোন ঔষধ লাগে না। এরা পাতার রস চুষে খায়। কয়েকদিনের মধ্যে ধান গাছ নেতিয়ে পড়ে।

মলংচর গ্রামের চাষি জামাল উদ্দিন বলেন, প্রাকৃতিক অবস্থা ভালো থাকলেও এবার আমন মৌসুমে ধান গাছগুলো অনেক ভালো ছিলো। এরই মধ্যে ধানের থোড় বেরোনোর পর পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে ধানের পাতাগুলো কুঁকড়ে যাওয়াসহ সাদা হয়ে যাচ্ছে। ধানের থোড় নষ্ট হয়ে যাচ্ছে।

বদরপুর গ্রামের কৃষক আব্দুল মালেক বলেন, উপসহকারী কৃষি অফিসার কে তিনি চিনেন না। তাকে কখনো হাসানপুরের আমন ধানের মাঠে দেখেনি তিনি। মাত্র ধানের থোড় বের হচ্ছে। এ মুহূর্তে পোকা সব তছনছ করে ফেলছে। এর প্রতিকার না করা হলে আমাদের মতো কৃষকের বড় ক্ষতি হয়ে যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, ‘চলতি আমন মৌসুমে উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় প্রায় ১২ হাজার হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। এখন ধান খেতে পাতা মোড়ানো পোকা দেখা দিয়েছে। আমন ধানের পাতা বেশি হলে এ পোকা আক্রমণ করে থাকে। আমরা প্রতিটি আক্রান্ত ধানের মাঠে ৬-৮ জন করে উপসহকারী কৃষি অফিসার পাঠায়ে কৃষকদের পরামর্শ দিচ্ছি।

কীটনাশক ব্যবহারের ফলে অল্প কয়েক পোকার আক্রমণ কমে যাবে। ধান গাছগুলো ভালো হয়ে যাবে। এ ছাড়া খেতে আলোর ফাঁদ সৃষ্টি করেও এ পোকার আক্রমণ কিছুটা নিয়ন্ত্রণ করা যায়।

এ বিষয় কুমিল্লা জেলা কৃষি অধিদপ্তরের উপপরিচালক আইউব মাহমুদ বলেন, কোন কোন এলাকায় এ পোকার আক্রমণ হয়েছে তার খবর নিয়ে সাংবাদিকদের জানাচ্ছি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে