মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বদলগাছীতে বিস্তীর্ণ এলাকা জুড়ে হলুদের সমারোহ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
  ০৯ জানুয়ারি ২০২৪, ১৪:২৯

নওগাঁর বদলগাছীতে বিস্তীর্ণ এলাকা জুড়ে ছেয়ে গেছে হলুদ বর্ণে।

বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে লক্ষ মাত্রা ছাড়িয়ে সরিষা চাষ হয়েছে। মাঠে পর মাঠ যতদুর চক্ষযায় ততদুর দেখা যায় হলুদ।

সরিষার ফুলের সৌন্দর্য উপভোগ করতে মাঠ জুড়ে দেখা যায় ছবি তোলার ভিড়। বিভিন্ন স্থান থেকে আসা নানান বয়সের নারী-পুরুষ, শিশুসহ বিনোদন প্রেমীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়,বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নে ব্যাপক পরিমাণে সরিষার আবাদ হয়েছে। ধান চাষের পাশাপাশি এই এলাকায় ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সরিষার চাষ হয়ে থাকে।

চলতি মৌসুমে এই উপজেলায় ৩ হাজার ৩শ হেক্টর জমিতে সরিষার চাষ আবাদ লক্ষমাত্রা ধরা হয়েছে। কিন্তু বেড়িয়ে ৩ হাজার ৩১০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে ।

ভাতশাইল গ্রামের কৃষক স্বপন, জাহেরুল,চাঁন মিয়া,সালাম সহ অনেকে বলেন, সরিষা চাষ করতে অল্প খরচে বেশি লাভ হয়। সরিষা চাষে যে সার আমরা ব্যবহার করি, পরবর্তীকালে ইরি ধান রোপনের সময় তেমন বেশি খরচ লাগেনা।

অপর কৃষক কালাম মিয়া বলেন, ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। কৃষি অফিস থেকে সার্বিক সহযোগিতা পেয়েছি রোগ বালাই না হলে আশা করছি সরিষার খুব ভাল ফলন হবে।

উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান বলেন, স্বল্প খরচে অধিক লাভ হওয়ায় কৃষকদের মধ্য সরিষা চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

আমরা তেল জাতীয় ফসল আমদানি করার জন্য সরিষা চাষকে গুরুত্ব দিচ্ছি। দুই ফসলি জমিকে তিন ফসলি করারও চেষ্টা করছি। ইতিমধ্যেই দিন দিন সরিষা চাষ আগের চেষে অনেক বৃদ্ধি পেয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে