শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ঘোড়াঘাটে ২২ হাজার ১৩৬ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের আশা

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:০৫
ঘোড়াঘাটে ২২ হাজার ১৩৬ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের আশা

দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভা সহ উপজেলার ৪ টি ইউনিয়নে চলতি মৌসুমে ১ হাজার ৯২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এ চাষাবাদ থেকে ২২ হাজার ১৩৬ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের সম্ভাবনা রয়েছে মনে করছেন উপজেলা কৃষি বিভাগ।

অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন এই এলাকার কৃষকেরা। চলতি মৌসুমে কাবেরী ৫৪, এমকে ৪০, পালোয়ান, সুপার শাইন, কাবেরী ৪৪, সিনজেনটা ৭৭২০ সহ বিভিন্ন জাতের ভুট্টা চাষ করা হয়েছে। উপজেলার অপেক্ষাকৃত উঁচু জমি গুলোতে আগাম জাতের ভুট্টা চাষ করা হয়েছে। চাহিদার সাথে বাজার মূল্য বেশি ও অধিক লাভ হওয়ায় এবার বোরো ধানের জমিতেও আগাম জাতের ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলার বরাতিপুর গ্রামের কৃষক মনোয়ার হোসেন জানান, গত বছর ভুট্টার দাম ভালো পাওয়ায় এ বছর আমি ৩ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। ভুট্টা বিক্রি ছাড়াও ভুট্টার গাছ জ্বালানী হিসেবে ব্যবহার করা যায়। এছাড়াও যেসব জমিতে এক সময় বোরো চাষ করা হতো সেসব জমিতে কৃষকেরা এখজন ভুট্টা চাষ করছেন। উপজেলার কাদীমনগর এলাকার সুরুত আলী জানায়, ধান সহ অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে খরচ ও শ্রম কম এবং দাম বেশি পাওয়ায় কৃষদের মাঝে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার মো. রফিকুজ্জামান জানান, ভুট্টা থেকে মাছ ও মুরগীর খাদ্য উৎপাদন এবং গাছ জ্বালানী হিসেবে ব্যবহৃত হওয়ায় এটি লাভজনক। তাই কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ দিন দিন বাড়ছে। এ উপজেলায় কৃষি প্রণোদনার আওতায় ৫৯০ বিঘা জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। বিনামূল্যে সার ও বীজ কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের দেওয়া হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে