মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মাদারীপুরে বোরো ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, মাদারীপুর
  ১০ মে ২০২৪, ১৫:৫৬
ছবি-যায়যায়দিন

মাদারীপুর সদরে আইএফডিসি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যাক্টিভিটি (সিএসএ)—এর উদ্যোগে ব্রি ধান—৯২ ও ব্রি ধান—২৯ জাতের বোরো ধানের প্রদর্শনী, শস্য কর্তন ও মাঠ দিবস শুক্রবার সকালে সদর উপজেলার ছিলারচর এলাকায় অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সন্তোষ চন্দ্র চন্দ। এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি)—এর ডেপুটি চিফ অব পার্টি ড. শামসুল কবির ও ড. শাহারুক আহমেদ। এতে স্বাগত বক্তব্য রাখেন সিএফডিসিও—এর মোজাম্মেল শেখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ছিলারচর ব্লকের উপ—সহকারী কৃষি কর্মকর্তা অতীন্দ মন্ডল। অনুষ্ঠানে ৩৫ জন পুরুষ—মহিলাদের নিয়ে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সন্তোষ চন্দ্র চন্দ বলেন, ‘মাদারীপুরে বিভিন্ন অঞ্চলে ব্রি—ধান ৯২ এর ফলন তুলনামূলক ভালো হয়। যেখানে দেখা যায় ব্রি ধান—২৯ হেক্টর প্রতি উৎপাদন হয় ৬ দশমিক ৬ মেক্ট্রিক টন আর ব্রি—ধান ৯২ প্রতি হেক্ট্ররে উৎপাদন হয় ৮ দশমিক ৫ মেক্ট্রিক টন। তাই নতুন নতুন জাত উদ্ভাবন হচ্ছে। আর আগামীতে যে পরিমাণ গরম বাড়ছে, তাকে আরো নতুন জাত উদ্ভাবন হবে।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে