সৈয়দ শামসুল হকের জন্মদিনে শিশু সাহিত্য পুরস্কার দিল গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার

সৈয়দ শামসুল হকের জন্মদিনে শিশু সাহিত্য পুরস্কার দিল গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার

দেশবরেণ্য কথা সাহিত্যিক সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন পালিত হয়েছে।

এ উপলক্ষে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের উত্তর বড়ভিটা গ্রামে ১৪১৭ বঙ্গাব্দে প্রতিষ্ঠিত গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার প্রদান করেছে।

গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের উম্মূক্ত মঞ্চে সোমবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে নির্বাচিত বিশিষ্ট্য শিশু সাহিত্যিক ও কবি ফারুক নওয়াজের হাতে পুরস্কার তুলে দেন দেশ বরেণ্য কথা সাহিত্যিক ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের পত্নি ডাঃ আনোয়ারা সৈয়দ হক। পুরস্কার হিসেবে বিজয়ীকে ২০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন কবি ও সাহিত্যিক স.ম শামসুল আলম. এ্যাডভোকেট আব্রাহাম লিংকন, ভাওয়াইয়া গানের প্রাণপুরুষ ভূপতি ভূষণ বর্মা, তৌহিদ-উল ইসলাম পাঠাগারের কিংবদন্তি গীতিকার ও শিশু সাহিত্যিক তৌহিদ-উল ইসলাম, গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের সাধারন সম্পাদক অধ্যক্ষ নুর মোহাম্মদসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

এ কর্মসূচীতে সভাপতিত্ব করেন গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের সভাপতি প্রধান বিনোদ চন্দ্র রায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন অনুপম সৈকত অপু, স্মারক পাঠ করেন নীলাঞ্জনা সৈকত নীলা।

তৌহিদ-উল ইসলাম পাঠাগারের কিংবদন্তি গীতিকার ও শিশু সাহিত্যিক তৌহিদ-উল ইসলাম বলেন, অনুষ্ঠিত এই কর্মসূচীতে দেশ বরেণ্য কথা সাহিত্যিক ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের পতিœ ডাঃ আনোয়ারা সৈয়দ হক উপস্থিত থেকে কর্মসূচীকে সফল করেছেন।

অন্যদিকে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন উপলক্ষে সোমবার কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠের পাশে কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পর্ঘ অর্পন করে।

এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, কুড়িগ্রাম সরকারী কলেজের অধ্যক্ষ আব্দুল মান্নান, উপাধ্যক্ষ মির্জা নাসির উদ্দিন, পাবলিক প্রসিকিউটর আব্রাহম লিংকন, সৈয়দ হকের সহধর্মীনি ডাঃ সৈয়দ আনোয়ারা হক, প্রেস ক্লাব সভাপতি আহসান হাবিব নীলুসহ কবির পরিবারের সদস্যগণ।

পরে কবির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করে বিশেষ দোয়া করা হয়।

এর আগে সংক্ষিপত আলোচনাসভায় সৈয়দ শামসুল হকের সহধর্মীনি কবির সমাধিস্থলে দ্রæত স্মৃতি কমপ্লেক্স নির্মাণের দাবি জানান।

উল্লেখ্য, দেশবরেণ্য গুনি লেখক সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের একটি বাড়িতে জন্ম গ্রহণ করেন। তিনি ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরন করেন। মৃত্যুর পর কবির ইচ্ছানুযায়ী নিজ জন্মভুমি কুড়িগ্রামের সরকারী কলেজ মাঠের পাশে সমাহিত করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে