বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সেরা কথাসাহিত্যিক ও পাণ্ডুলিপি পুরস্কার পেলেন লেখক মিরাজ

যাযাদি ডেস্ক
  ১১ মার্চ ২০২৩, ১৩:৪৬
সেরা কথাসাহিত্যিক ও পাণ্ডুলিপি পুরস্কার পেলেন লেখক মিরাজ

অমর একুশে বইমেলা ২০২২ ও ২০২৩ সালের বেস্ট সেলার হওয়ায় সেরা কথাসাহিত্যিক ২০২৩ পদক পেলেন লেখক এম মিরাজ হোসেন।

জাতীয় কবিতা মঞ্চ ও নবসাহিত্য প্রকাশনীর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (৯ মার্চ) বিশ্বসাহিত্য কেন্দ্রে “সাহিত্য পদক ও গুণিজন সম্মাননা ২০২৩” অনুষ্ঠানে জুরী বোর্ডের সর্বসম্মতিক্রমে তার হাতে এই সম্মাননা পদক তুলে দেওয়া হয়। একই সাথে তাকে সেরা পাণ্ডুলিপি পুরস্কার ২০২৩-এ ভূষিত করা হয়।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন। এতে উপস্থিত ছিলেন স্বাধীনতা পদক ও একুশে পদকপ্রাপ্ত কবি নির্মলেন্দু গুণ, বাংলা একাডেমী পদকপ্রাপ্ত ছড়াকার আসলাম সানী, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত পরিচালক ও গীতিকার মাসুদ পথিক, সেক্টর কমান্ডার ফোরামের যুগ্ম মহাসচিব অধ্যাপক আবুল কালাম আজাদ পাটওয়ারিসহ আরো অনেক গুণি ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

একুশে বইমেলা ২০২২-এ লেখক এম মিরাজ হোসেন এর আত্মজীবনী মূলক বই ‘আপন নামা’ প্রকাশিত হয়। বইটি পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়। সেবছরের বইমেলায় বইটি অন্যতম সেরা বিক্রীত বইয়ের তালিকায় অন্তর্ভুক্ত হয়। একই বছর কিছু অমীমাংসিত ঘটনা নিয়ে তার লেখা তৃতীয় বই ‘ব্যাখ্যাতীত’ প্রকাশিত হয়। বাংলা সাহিত্যে অবদানের জন্য ২০২২ সালে লেখক এম মিরাজ হোসেনকে ইন্দিরা গান্ধী স্বর্ণপদকে ভূষিত করে ভারত-বাংলাদেশ সাহিত্য-সংস্কৃতি পরিষদ।

লেখক এম মিরাজ হোসেন মূলত একজন ব্যবসায়ী ও সমাজকর্মী। সাহিত্যের প্রতি অনুরাগ থেকে ব্যাস্ত সময়ের ফাঁকে ফাঁকে লেখালিখি করেন। একুশে বইমেলায় ২০২৩-এ তার চতুর্থ বই ‘তবু ফুল ফুটুক’ প্রকাশিত হয়। বর্তমানে তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক গল্পের বই ‘একজন তারা মিয়া’ এবং ‘লৌকিক-অলৌকিক’ নামে ভিন্ন দুইটি বই নিয়ে কাজ করছেন।

যাযাদি/এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়