শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

এবার অমর একুশে বইমেলায় লেখনীতে তারুণ্যের ছোঁয়া 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৮

এবার অমর একুশে বইমেলায় তারুণ্যের ছোঁয়া লেগেছে বিভিন্ন স্টলে।দেখা গেছে অধিকাংশ তরুণ প্রজন্মের লেখক,কবি এবং সাহিত্যিকদের মধ্যে কবিতা লিখতে পছন্দ করেছেন একটু বেশি। এবারের বইমেলায় আসা তরুণ প্রজন্মের কবি,লেখক এবং সাহিত্যিকদের প্রকাশিত বিভিন্ন বই নিয়ে বিস্তারিত লিখেছেন আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জালাল আহমদ।

১)ঢাবির আইন বিভাগের ছাত্রী আনিকা তাবাসসুমের অনুবাদ গ্রন্থ রিয়ন্ড রিলিজিয়ন :

এবারের বইমেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)র আইন বিভাগের মাস্টার্সের ছাত্রী আনিকা তাবাসসুমের অনুবাদ গ্রন্থ রিয়ন্ড রিলিজিয়ন বইটি এসেছে। এটা মূলত তিব্বতের

দালাই লামা'র বই। ইংরেজিতে এই বইয়ের নাম: Beyond Religion, Ethics for a whole world.

বিশ্বায়নের যুগে এই পৃথিবী অনেক ধর্মে বিশ্বাসে বিশ্বাসী, ধর্মে অবিশ্বাসী সবার৷ তাই বৌদ্ধ ধর্মের একজন ধর্মগুরু হওয়া সত্বেও, ধর্মের বাইরে গিয়েও, নৈতিকতা, মূল্যবোধ ইত্যাদির আলোকে কীভাবে পৃথিবীকে আরেকটু বাসযোগ্য, শান্তির আবাস হিসেবে গড়ে তোলা যায়, বিষয়ে আলোকপাত করেছেন বর্তমান দালাই লামা এবং তেনজিন গিয়াৎসো।

বইটিতে বিজ্ঞানের প্রেক্ষিতে মানুষের আচরণ, চাহিদা ইত্যাদির ব্যাখ্যা দেয় হয়েছে এবং কীভাবে নেতিবাচক চিন্তা, আচরণ দূরে রেখে ইতিবাচক অভ্যাসগুলো গড়ে তোলা যায় এবং সেটার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলা হয়েছে৷

দালাই লামা তার দীর্ঘ জীবন কাটিয়েছেন ধর্ম, সহিংসতার মাঝে। বিভিন্ন দেশ- স্থান ভ্রমণের সূত্রে পরিচয় হয়েছে বিজ্ঞানী, রাজনীতিবিদ থেকে শুরু করে সাধারণ মানুষদের সাথে। এই সকল অভিজ্ঞতার প্রেক্ষিতেই একটি শুভ, ইতিবাচকভাবে পরিবর্তিত পৃথিবী গড়ে তোলার জন্য দালাই লামা সবচেয়ে বেশি জোর দিয়েছেন ব্যক্তির অভ্যন্তরীন মূল্যবোধের লালন এবং চর্চাতে। একজন ধর্মগুরু হয়েও, মানুষের আচরণ ও ভবিষ্যত করণীয় সম্পর্কে মতামত দিতে বারবার বিজ্ঞানের ব্যাখ্যা দিয়েছেন, সকল মানুষের স্বাভাবিক আচরণ-প্রবৃত্তি-আকাঙ্ক্ষার স্বীকৃতি দিয়েছেন।

এই বইটি প্রকাশ করেছে আদর্শ প্রকাশনী । সোহরাওয়ার্দী উদ্যানে স্টল নাম্বার:১৩৫-১৩৮।

২) ঢাবির অর্থনীতি বিভাগের ছাত্র জয়েন উদ্দিন সরকার তন্ময় লিখেছেন 'জিন্দাখানার জিন্দেগানি : এবারের বইমেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)'র অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র জয়েন উদ্দিন সরকার তন্ময় লিখেছেন 'জিন্দাখানার জিন্দেগানি।

'জিন্দাখানার জিন্দেগানি' কাব্যগ্রন্থে মূলত অন্যায়ের প্রতিবাদ, ফ্যাসিবাদের মূলে আঘাত করা হয়েছে। মানুষের আত্মসংকটে ভোগা, হীনম্মন্যতায় জর্জরিত থাকা সত্ত্বাকে পুনর্জাগরণের মাধ্যমে বিপ্লবী করার প্রয়াস দেখিয়েছেন তিনি ।বিশেষত মুসলিম সমাজের মধ্যে জাগরণ সৃষ্টি করার চেষ্টা করেছেন।

তাছাড়া নিজেদের ভয়, সীমাবদ্ধতা, অপারগতা ইত্যাদির কারণ এবং এসব থেকে মুক্তির আশাও দেখানো হয়েছে কাব্যটিতে।

কবি জয়েন উদ্দিন সরকার তন্ময় বলেন,"আমার কাছে সাহিত্য কেবল অলীক স্বপ্নের, অর্থহীন শব্দের মায়াজাল কিংবা সম্পর্কহীন রূপক-উপমার সমাহার নয়। সাহিত্য হবে জীবনের সাথে সংযোগ, জীবনের ঘাত-অভিঘাত নিবিড়, সময়ের সার্টিফিকেইট তথা যুগচাহিদার স্মারকলিপি।আমাদের মগজ আজ ফ্যাসিবাদের উপনিবেশ। চিন্তা, অনুভূতি, আত্মমর্যাদাবোধ আর কণ্ঠ যেন অশুভ শক্তির জিম্মাদার। পাখি আকাশে উড়তে পছন্দ করে না, মাছ যেন স্রোতস্বিনী নদীর কথা ভুলেই গিয়েছে; স্বাচ্ছন্দ্যে আছে খাঁচায় আর একুরিয়ামে"।

এবারের বইমেলায় কবির অভিষেক কাব্যগ্রন্থ ‘জিন্দাখানার জিন্দেগানি’ বইটি ঘাসফুল প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। মেলায় ঘাসফুলের স্টল নাম্বার :১৪৭-৪৮।

কক্সবাজারের চকরিয়ার তরুণ কবি এমডি ফরিদুল আলম এর কাব্য গ্রন্থ 'কবিতায় জীবনের গল্প':

অমর একুশে বইমেলা -২০২৪ এ প্রকাশিত হয়েছে কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভার তরুণ প্রজন্মের লেখক এমডি ফরিদুল আলমের রচিত প্রথম কাব্যগ্রন্থ 'কবিতায় জীবনের গল্প'।

এটি একটি জীবনমুখী কাব্য গ্রন্থ।

বাস্তবতার নিরিখে লেখা এই কাব্যগ্রন্থে উঠে এসেছে মানুষের যাপিত জীবনের নানান গল্প। মধ্যবিত্তের দিনকাল, বৈশ্বিক সংকট ফিলিস্তিন যুদ্ধ, গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য, গ্রাম থেকে শহুরে ব্যাচেলর জীবনের নানা দিক, ক্যাম্পাস জীবন, চকরিয়ার কাকারার ঘোড়দৌড় প্রতিযোগিতা,সদ্য নির্মিত কক্সবাজারের আইকনিক রেলস্টেশন, গ্রামীণ হালচাষ থেকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস,সীতাকুণ্ডের ডিপোতে অগ্নিকাণ্ডসহ সাম্প্রতিক সময়ের নানান রকমের ঘটনা।

উঠে এসেছে সমাজের নানান অসংগতি, নারী অধিকার, নারী পুরুষ শ্রমিকের মজুরি বৈষম্য, পথশিশুর জীবন-যাপন, গ্রামগঞ্জে তামাক চাষ ও আগ্রাসনসহ নানান বিষয়। এর আগে লেখক করোনা এবং রোহিঙ্গার মতো গুরুত্বপূর্ণ ইস্যু বেশকিছু প্রিন্টিং ও অনলাইন পত্রিকায় কলাম লিখেছেন, যা পাঠকমহলে ব্যাপক সাড়া মেলে। তাছাড়া তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত লেখালেখি করে আসছেন। কবিতায় জীবনের গল্প বইটি ইতিমধ্যে বইপ্রেমিদের কাছে ভীষণ সাড়া মেলে।

কবি এমডি ফরিদুল আলম বলেন, " 'কবিতায় জীবনের গল্প 'কাব্যগ্রন্থটি ২০১৭ সাল থেকে লেখা শুরু করি। আমাদের সমাজের নানান কিছু নিখুঁতভাবে তুলে ধরতেই মূলত বইটি লেখা।নিজের হৃদয় দিয়ে অনুভব করেই প্রতিটি কবিতা সাজানো হয়েছে। বইটিতে তিপ্পান্নটি কবিতা রয়েছে। সব শ্রেণির পাঠকের কথা মাথায় রেখেই কাব্যগ্রন্থটিতে কিছু রোমান্টিক কবিতাও লিখেছি"।

কবির সার্বজনীন চিন্তা-চেতনার ফসল এই বইটিতে কবিতার লাইনে বাস্তব হয়ে ফুটে উঠেছে।তাই কবি এমডি ফরিদুল আলম কাব্য গ্রন্থটির নাম দিয়েছেন

'কবিতায় জীবনের গল্প'। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান হচ্ছে 'মহাকাল'। অমর একুশে বইমেলার স্টল নাম্বার :১৫৩-১৫৪।

কক্সবাজার শহরের তরুণ লেখিকা জয়া জাহান চৌধুরী লিখেছেন 'ভালোবাসার পরিবর্তন' :

এবার অমর একুশে বইমেলা ২০২৪ এ কক্সবাজার শহরের তারাবনিয়া ছড়া এলাকার তরুণ প্রজন্মের লেখিকা জয়া জাহান চৌধুরীর লেখা “ভালোবাসার পরিবর্তন” উপন্যাসটি এসেছে। যা লেখিকার ষষ্ঠ বই।

২০১৭ সালে একুশে বইমেলায় তাঁর কাব্যগ্রন্থ ‘বন্ধুত্ব’ এবং ২০১৮ সালে ‘বাস্তব জীবন’ প্রকাশিত হয়েছিল। সমাজসেবা, বন্ধুদের সাথে আড্ডা, ভ্রমণ ও ফুটবল-ক্রিকেটসহ সব ধরনের খেলা তাঁর পছন্দ। সমাজ বাস্তবতা, সংস্কৃতি এবং ভবিষৎ প্রজন্মকে নিয়ে কাজ করতে উৎসাহী লায়ন জয়া জাহান চৌধুরী।

২০১৯ সালে তাঁর রচিত ‘মাদার অব হিউম্যানিটি জননেত্রী শেখ হাসিনা’ এবং ২০২২ সালে `রঙ্গিন প্রেম `উপন্যাস বের হয়”।

এ বছর 'ভালোবাসার পরিবর্তন' বইটি বের হয়েছে মিজান পাবলিশার্স থেকে। বইটিতে অনেক শিক্ষণীয় ব্যাপার আছে।অনেক তরুণ প্রজন্মের অনুপ্রেরণা এবং অসংখ্য মানুষের ভালোবাসা স্বরূপ এই বইটি প্রকাশিত হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে